কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তি, ফের কারফিউ জারি!

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তি, ফের কারফিউ জারি!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৩৫ ৪ আগস্ট ২০২০   আপডেট: ০৯:৩৮ ৪ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের এক বছর পূর্ণ হওয়াকে সামনে রেখে জারি হয়েছে কারফিউ। যে কোনো ধরণের নাশকতা এড়াতে কারফিউ চলবে মঙ্গল ও বুধবার।

গত বছরের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সংশ্লিষ্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে দেয় ভারত সরকার। সে সময় উত্তেজনা থামাতে কাশ্মীরজুড়ে কারফিউ জারি করা হয়েছিল।

এরই মধ্যে কাশ্মীরের বিশেষ মর্যাদা হরণের এক বছর পূর্ণ হতে চলেছে। আগামী বুধবার এক বছর পূর্ণ হবে ভারত সরকারের এই সিদ্ধান্তের।

এদিন, কাশ্মীরে জঙ্গি হামলার আশঙ্কা করছে ভারত। এই আশঙ্কা থেকে এরই মধ্যে কারফিউ জারি করা হয়েছে সেখানে।

স্থানীয় শ্রীনগর জেলা ম্যাজিস্ট্রেট এক আদেশে জানিয়েছেন, বিচ্ছিন্নতাবাদী এবং কিছু পাকিস্তানি সাহায্যপ্রাপ্ত সংগঠন ৫ আগস্টকে কালো তালিকাভুক্ত করার পরিকল্পনা করেছে। জানানো হয়েছে, জনজীবন ও সম্পত্তি নষ্ট করার মতো সহিংস হামলার আশঙ্কা করা হচ্ছে, এ ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য পাওয়ার পরই কারফিউ জারি করা হয়েছে। সমগ্র কাশ্মীর উপত্যকায় বলবৎ থাকবে।

গত বছর এদিন ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপের মাধ্যমে রাজ্য মর্যাদা বাতিল করে জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক অঞ্চল ঘোষণা করে মোদি সরকার। ভারতের একমাত্র মুসলিম অধ্যুষিত রাজ্যটিতে সে সময় ক্ষোভের বিস্ফোরণ এড়াতে দীর্ঘ কারফিউ, ইন্টারনেট ও মুঠোফোন সংযোগ বিচ্ছিন্ন করাসহ কয়েকশ রাজনীতিবিদ ও নেতাকর্মীকে গ্রেফতার করে প্রশাসন। তখন থেকে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিসহ এখনো গৃহবন্দি রয়েছেন অনেক নেতা।

সূত্র: কলকাতা ২৪

ডেইলি বাংলাদেশ/আরএএইচ