Alexa কাশ্মীরের চেয়েও ‘সুন্দর’

কাশ্মীরের চেয়েও ‘সুন্দর’

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:১৪ ১০ অক্টোবর ২০১৯   আপডেট: ১২:৩০ ১০ অক্টোবর ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

পৃথিবীর বুকে ছোট্ট স্বর্গীয় ভুবন। অনেকের মতে জায়গাটি কাশ্মীরের চেয়েও সুন্দর। ভারতের উত্তরাখণ্ডের চামোলী জেলায় অবস্থিত। এটা হিমালয় রেঞ্জের টিপলা হিমবাহের পাদদেশে অবস্থিত। পার্কের শুরু ঘাঙ্গারিয়া বেস ক্যাম্প থেকে তিন কিলোমিটার দূর থেকে।

উপত্যাকায় প্রবেশের বেশ খানেক পথ আগের থেকে হিমালয়ের হিম বাতাস সঙ্গে ফুলের গন্ধ যেকোনো ব্যক্তির মনকে চাঙা করে দেবে নিমিষেই। মনোবল বাড়িয়ে দেয় কয়েকগুণ। যা দিয়েই উচ্চতাকে জয় করে হেঁটে ঘুরে দেখতে পারবেন পুরো উপত্যাকাটি। রঙিন হাজারো ফুলের মাঝে দিয়ে উঁকি মাঝে মাঝেই দেয় হিমালয় রেঞ্জের টিপলা হিমবাহ। আমাদের প্রধান উদ্দেশ্য ছিল এই ‌‘ভ্যালি অব ফ্লাওয়ার্স’।

আরো পড়ুন: ভ্যালি অব ফ্লাওয়ার্স যাত্রা

উত্তরাখণ্ড, আগের নাম উত্তরাঞ্চল। ট্রেনে হরিদ্বার। তারপর পাহাড়ি পথ ধরে বদ্রীনাথের পথে। দেবপ্রয়াগ, রুদ্রপ্রয়াগ, কর্ণপ্রয়াগ, নন্দপ্রয়াগ পিপলকোঠি হয়ে যোশীমঠ। সেখান থেকে বদ্রীনাথ যাওয়ার পথে পড়ে গোবিন্দঘাট। এখান থেকেই শুরু ‘ভ্যালি অব ফ্লাওয়ার্স’। নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত বরফে ঢাকা থাকে চারপাশ। রাস্তা বন্ধ থাকে। এপ্রিলের শেষ থেকে বরফ গলা শুরু হয়, ছোট ছোট গাছগুলিতে ফুলে কুঁড়ি ধরে আর অগাস্টের মাঝামাঝি পুরো উপত্যকা ভরে যায় ফুলে।

ভ্যালি অব ফ্লাওয়ার্স

বর্তমানে এটি ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। পার্কটি ৮৭.৫০ বর্গ কি.মি. বিস্তৃত এবং প্রায় ৮ কি.মি. দীর্ঘ, প্রশস্তে ২ কিলোমিটার বিস্তৃত এবং প্রায় ১৪হাজার ফুট ওপরে অবস্থিত। চারপাশে শুধু ফুল আর ফুল। একেক ফুলের একেক রং। উপত্যকার মাঝে বয়ে চলেছে পুষ্পবতী নদী। উপত্যকায় অ্যালপাইন্স ফুলের সঙ্গে দেখা মেলে ডেইজি, ক্যালেন্ডুলা, পপি, ডায়ানথাস, পটেনটিলা, জেরোলিয়াম, অ্যাস্টারসহ তিনশ’ প্রজাতির ফুল।

বরফেমোড়া পাহাড়, নদীর কলতান, সবুজের গালিচায় হাজারো বাহারি ফুল দেখে মন নিজ থেকেই বলে উঠবে ‘পৃথিবীতে যদি স্বর্গ কোথাও থেকে থাকে তবে তা এখানেই’। ১৩ হাজার ফুট উচ্চতায় এই ফুল বাগিচার প্রেমে পড়ে ১৯৩৯ সালে লন্ডন থেকে এসেছিলেন সুন্দরী মার্গারেট। এখানেই পা পিছলে পড়ে তিনি মারা যান। প্রকৃতির কোলে ফুল বাগিচায় রয়েছে তার ছোট্ট সমাধি। পাহাড়ি ফুল আজও তাকে ভালোবাসা জানায়।

ডেইলি বাংলাদেশ/এনকে/টিআরএইচ