84775 কাল দেখা যাবে বছরের সবচেয়ে বড় ও উজ্জ্বল চাঁদ
Best Electronics

কাল দেখা যাবে বছরের সবচেয়ে বড় ও উজ্জ্বল চাঁদ

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৯ ১৮ ফেব্রুয়ারি ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

সাড়ে চারশ' কোটি বছরের চেনা চাঁদটি অচেনা রূপে হাজির হতে যাচ্ছে আগামীকাল! আলোয় উদ্ভাসিত নয়, তামার মতো রক্তিম দেখাবে চাঁদটিকে। স্বমহিমায় মধ্যগগনে অধিষ্ঠিত হবে এটি, অন্যদিনের তুলনায় আয়তনে ও আলোয় বেড়ে যাবে। যাকে বিজ্ঞানীরা বলে থাকেন, 'সুপার মুন'।

‘সুপার ব্লাড মুন' দেখার সৌভাগ্য হবে বাংলাদেশ থেকেই। আগামীকাল পৃথিবীর আকাশে দেখা মিলবে এই পূর্ণ চাঁদের, যা এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বল সুপারমুন। এদিন চাঁদ পৃথিবী থেকে ২ লাখ ২১ হাজার ৭৩৪ মাইল (৩ লাখ ৬০ হাজার কিলোমিটারেরও কম) দূরত্বে অবস্থান করবে। এই সময়ে পৃথিবীর বেশিরভাগ অঞ্চলে প্রচুর পরিমাণে তুষারপাত হওয়ায় এ চাঁদকে ‘পূর্ণ বরফ চাঁদ’ বলা হয়ে থাকে। এ ছাড়া এ চাঁদকে স্ট্রোম মুন, হাঙ্গার মুন ও বোন মুনও বলা হয়।

বাংলাদেশ থেকে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৫৩ মিনিটে এই সুপারমুন দেখা যাবে। সুপার মুন দেখার সবচেয়ে সেরা সময় হলো চাঁদ ওঠার কিছুক্ষণ পরপরই। সুপার মুনের ঔজ্জল্য থাকে স্বাভাবিকের চেয়ে ১২ দশমিক ৫ ভাগ থেকে ১৪ দশমিক ১ ভাগ বেশি।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics
শিরোনামজঙ্গিবাদ থেকে মুক্ত রেখে দেশের অর্থনৈতিক উন্নয়ন চায় সরকার: প্রধানমন্ত্রী শিরোনামপরিবেশ আইন-লঙ্ঘন: উত্তরাঞ্চলের ১৯ ইটভাটার মালিকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ হাইকোর্টের শিরোনামকেমিক্যাল ব্যবহার বন্ধে সারা দেশের ফলের বাজারে যৌথ কমিটির তদারকির নির্দেশ হাইকোর্টের শিরোনামরূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আবাসিক প্রকল্পে দুর্নীতির ঘটনা তদন্ত চেয়ে হাইকোর্টে করা রিটের শুনানি আজ শিরোনামবিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইটের টিকিট বিক্রি শুরু শিরোনামসংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন জমা দিলেন রুমিন ফারহানা শিরোনামরাঙামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা শিরোনামচট্টগ্রামে বন্দুকযুদ্ধে ছিনতাইকারী নিহত শিরোনামরাজধানীতে বন্দুকযুদ্ধে দুই ছিনতাইকারী নিহত শিরোনামআজ ইফতার: সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে