কালভার্টের মুখে মাটি ভরাট, পানিবন্দী অর্ধশতাধিক পরিবার

কালভার্টের মুখে মাটি ভরাট, পানিবন্দী অর্ধশতাধিক পরিবার

লালমনিরহাট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৫ ২৯ জুন ২০২০   আপডেট: ১৬:২১ ২৯ জুন ২০২০

কালভার্টের পানি চলাচল বন্ধ হওয়ায় অর্ধশতাধিক পরিবার পানিবন্দী

কালভার্টের পানি চলাচল বন্ধ হওয়ায় অর্ধশতাধিক পরিবার পানিবন্দী

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা বাজারের পাশে মাটি দিয়ে ভরাট করা হয়েছে একটি কালভার্ট। এতে কালভার্টের পানি চলাচলের পথ বন্ধ থাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। 

বুড়িমারী স্থলবন্দর-লালমনিরহাট আঞ্চলিক এ সড়কে কালভার্টের পানি চলাচল বন্ধ হওয়ায় অর্ধশতাধিক পরিবার পানিবন্দী হয়ে পড়েছেন। 

এ বিষয়ে স্থানীয় লোকজন উপজেলা প্রশাসনকে একাধিকবার অভিযোগও করেছেন। পানি নিষ্কাশনের জন্য কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি এমন অভিযোগ পানিবন্দী পরিবারগুলোর।

সরেজমিন গিয়ে দেখা যায়, কালভার্টের পাশের জমিতে মাটি ভরাট করা হয়েছে। এতে পানি চলাচলের একমাত্র পথটি বন্ধ হয়ে গেছে। ফলে কয়েক দিনের বৃষ্টির পানিতে ওই এলাকায় অবস্থিত কাকিনা মহিমা রঞ্জন স্মৃতি দ্বিমুখী উচ্চ বিদ্যালয়সহ আশপাশের অর্ধশতাধিক বসত বাড়ির লোকজন পানিবন্দী হওয়াসহ পুকুরের মাছ ভেসে যাচ্ছে। 

ওই এলাকার বাসিন্দা লিটন মিয়া বলেন, কালভার্টের মুখে মাটি ভরাট করায় এলাকাবাসী পানিবন্দী হয়ে পড়েছেন। বিষয়টি নিয়ে স্থানীয় প্রশাসনকে একাধিকবার অভিযোগও করা হয়েছে। তারপরও পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

কাকিনা ইউপি চেয়ারম্যান শহিদুল হক শহিদ বলেন, ওই এলাকায় ড. মোজাম্মেল হক তার জমিতে মাটি ভরাট করায় কালভার্টের পানি চলাচলের পথ বন্ধ হয়ে গেছে। এতে কিছু বাড়ি পানিবন্দী হয়ে পড়েছে। বিষয়টি উপজেলা প্রশাসনকে অবগত করা হয়েছে।

কালীগঞ্জের ইউএনও রবিউল হাসান বলেন, পানি নিষ্কাশনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকে