Alexa কার্ডিফ স্টেডিয়ামের আদ্যোপান্ত

আইসিসি বিশ্বকাপ-২০১৯

কার্ডিফ স্টেডিয়ামের আদ্যোপান্ত

রুশাদ রাসেল ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২৮ ১৫ মে ২০১৯   আপডেট: ১৫:০২ ১৬ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মোহাম্মদ আশরাফুলের অস্ট্রেলিয়ার বিপক্ষে করা ঐতিহাসিক সেঞ্চুরিটার কথা প্রতিটা বাংলাদেশী আজও মনে রেখেছে। গ্লেন ম্যাকগ্রা, জেসন গিলেস্পই, কাসপ্রাউজ, ব্রাড হগদের মত বোলারদের পিটিয়ে তুলোধুনো করে সেঞ্চুরি তুলে নিয়েছিলেন আশরাফুল। 

আফতাবের জয়সূচক রান নেয়ার পর রিকি পন্টিং, গিলক্রিস্টদের অসহায় মুখশ্রী চোখ বন্ধ করলেই ভেসে ওঠে। কার্ডিফ স্টেডিয়ামেই অস্ট্রেলিয়া বধের ইতিহাস রচনা করেছিল বাংলাদেশ। যেখানে দ্বিতীয়বার খেলতে গিয়েও জয়ের স্বাদ পায় মাশরাফিরা। 

এবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাহমুদউল্লাহ সাকিবের অনবদ্য জোড়া সেঞ্চুরিতে জয় পায় বাংলাদেশ। ওই স্টেডিয়ামেই হতে যাচ্ছে বিশ্বকাপের ৪টি ম্যাচ।
 
এবারের বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করছে মূলত ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। ওয়েলসের রাজধানী হচ্ছে কার্ডিফ। টাফ নদীর পার্শ্ববর্তী সোফিয়া গার্ডেনে অবস্থিত কার্ডিফ স্টেডিয়াম। ইংলিশ কাউন্টি ক্রিকেট ক্লাব গ্লামরগ্যানের ঘরের মাঠ হিসেবে পরিচিত এটি।
 
কার্ডিফ স্টেডিয়ামে ১৯৬৭ সালের ২৪ মে থেকে ক্রিকেট ম্যাচ আয়োজন শুরু হয়। ভারতের একটি সফরকারী দলের বিপক্ষে গ্লামরগ্যানের ম্যাচ দিয়ে স্টেডিয়ামটির যাত্রা।

১৯৯৫ সালে জায়গা পরিবর্তন করে স্টেডিয়ামটি আনা হয় কার্ডিফ আর্ম পার্কে। এখানে চারপাশে ১২৫ বছরের জন্য জমি লিজ নেয়া হয়। জায়গাটি ছিল ফুটবল ক্লাব কার্ডিফ করিন্তিয়ান্স এফসির। ২০০৭ সালের জুলাইতে গ্লামরগ্যান ক্রিকেটার মাইক পাওয়েলের শেষ ইচ্ছা অনুযায়ী তার শরীরের পাঁজরের একটি হার স্টেডিয়ামের মাটির নিচে পুতে রাখা হয়। কার্ডিফের বর্তমান ধারণ ক্ষমতা ১৫,৬৪৩। 

১৯৯৯ সালের মে মাস থেকে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করে আসছে সোফিয়া গার্ডেন। ৯৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ডের ম্যাচটিও হয় সেখানে। ২০০১-২০১২ সাল পর্যন্ত স্টেডিয়ামটি প্রায়ই ওয়ানডে ভেন্যু হিসেবে ব্যবহার হতো। ১২ বছরে মাত্র ৯টি ম্যাচ আয়োজন করলেও, ইংল্যান্ড প্রথম ম্যাচ আয়োজন করে ২০০৬ সালে।

২০১২ সালে ঘোষিত চ্যাম্পিয়ন্স ট্রফির ভেন্যুর তালিকায় এজবাস্টন, ওভালের সঙ্গে ছিল কার্ডিফ। চ্যাম্পিয়ন্স ট্রফির একটি সেমিফাইনালসহ মোট ৫টি ম্যাচ ছিল কার্ডিফের ওই স্টেডিয়ামে। 

ওয়ানডেতে অনেক আগে থেকে খেলা হলেও স্টেডিয়ামটি প্রথম টেস্টের স্বাদ পায় ২০০৯ সালে। সেবার এশেজ সিরিজের প্রথম টেস্ট হয় কার্ডিফে। যেটি সোফিয়া গার্ডেনকে দেয় ১০০তম টেস্ট স্টেডিয়াম হওয়ার গৌরব। ২০১৫ সালের এশেজের প্রথম ম্যাচটিও হয়েছিল ওই স্টেডিয়ামে।  

কার্ডিফ স্টেডিয়ামে এখন পর্যন্ত  মোট ২৪টি ওয়ানডে ম্যাচ হয়েছে। যেখানে ইংল্যান্ড সর্বোচ্চ ১৩টি ম্যাচ খেলেছে এবং জয় পেয়েছে সর্বোচ্চ ৭টিতে। ওই স্টেডিয়ামে দুটি ম্যাচ খেলে বাংলাদেশ। দুটিতেই জয় লাভ করে যথাক্রমে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে। 

এ ভেন্যুতে বিশ্বকাপের যত ম্যাচঃ 

১ জুন - নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কা 
৪ জুন – আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা
৮ জুন - ইংল্যান্ড বনাম বাংলাদেশ 
১৫ জুন – দক্ষিণ আফ্রিকা বনা্ম আফগানিস্তান 

ডেইলি বাংলাদেশ/সালি/এলকে


 

Best Electronics
Best Electronics
শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৫ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩