84656 কারাতে ও জুডো একটা আর্ট, খেলা আর আত্মরক্ষার কৌশল
Best Electronics

কারাতে ও জুডো একটা আর্ট, খেলা আর আত্মরক্ষার কৌশল

এস আই রাসেল ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৫৮ ১৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১২:২৯ ১৮ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘কারাতে একটা আর্ট, একটা খেলা, একটা আত্মরক্ষার কৌশল’। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় কারাতে ও জুডো পরিবার চেষ্টা করছি এ কৌশলটাকে ছড়িয়ে দিতে। আমরা মেয়েদেরকে কারাতে ও জুডোতে আনতে কাজ করছি। কারণ বর্তমান সমাজে নিজের রক্ষার ক্ষেত্রে তাদেরই এটা বেশি দরকার। এমনটাই ডেইলি বাংলাদেশকে বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কারাতে ও জুডোর সিনিয়র কোচ সেনসি জাকের উল্লাহ। সাক্ষাৎকার নিয়েছেন এস আই রাসেল।   

ডেইলি বাংলাদেশ: কবে থেকে কারাতেতে যাত্রা শুরু আপনার?
জাকের উল্লাহ: ১৬ নভেম্বর ২০০৭ থেকে...।

কোচিং করানো শুরু করেন কবে থেকে?
২০১২ সালের ১ জানুয়ারি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোচিং করানো শুরু করি।

মেয়েদের প্রশিক্ষণের ব্যাপারে কতটুকু এগিয়েছেন, কীভাবে এগোচ্ছেন?
আমরা ছেলে-মেয়ে উভয়ের জন্যই সমধিকার রেখে প্রশিক্ষণ দিয়ে থাকি। তবে তুলনামূলকভাবে নারী প্রশিক্ষণার্থী অনেক বেশি পাওয়া যাচ্ছে। নারীদের জন্য আলাদা আত্মরক্ষার প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকি ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট এবং  কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে।

মেয়েদের কেমন সাড়া পাচ্ছেন?
প্রথম দিকে মেয়ে প্রশিক্ষণার্থী কম ছিল, এক পহেলা বৈশাখে টিএসসিতে অনাকাঙ্ক্ষিত ঘটনার পর ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, উইলসসহ ঢাকা শহরজুড়ে জুডো ও কারাতেতে ছেলেদের থেকে মেয়ে প্রশিক্ষণার্থী বেড়েছে।

কারাতে নিয়ে সামনে প্লান কী আপনার?
উইলসের মতো ঢাকাশহরের সব প্রতিষ্ঠানে এ প্রশিক্ষণ চালু করা। এরপর জেলাশহরের বিদ্যালয়গুলোতেও প্রশিক্ষণ চালু করার চেষ্টা অব্যাহত রাখব ইনশাআল্লাহ।

বিশ্ববিদ্যালয় থেকে কেমন সুবিধা পান?
বিশ্ববিদ্যালয় থেকে ভালো সুবিধা পাওয়া যায়। এমন কিছু সুবিধা পাওয়া যায় যা সাধারণত অন্যান্য প্রশিক্ষক নাও পেতে পারেন। যেমন, ছাত্র-শিক্ষক মিলে কারাতে অনুশীলন ও টেস্টে অংশগ্রহণ করা যায়। আর অফিসিয়াল সুবিধাতো আছেই।

কতজন প্রশিক্ষণার্থী আছে?
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১,৩০০ এর মধ্য ৩০০ জন নিয়মিত, উইলস স্কুলে ২০০ জন প্রশিক্ষণার্থী আছে।

সম্ভাবনাময় কয়েকজনের নাম বলবেন?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাহিদ হাসান, ইলমা, নাজিফা, জারিফা, ইকফেহার, জাহিদুর রহমান, অনিন্ধ, সুব্রত, কেয়া, মাহমুদা, রিকি হায়দার, রিজবি, রায়হান, নাজির, ভাবনা, ইয়ামনা, ঐশী, উমর ফারুক, সায়েম, পিয়াল, আরমান, তানিসা, পুজা, আশরাফি, এহতেসাম, আমানুল্লাহ, তমালিকা, শরিফুর রহমান, সাদ, ঈসরাত, রিম্পি, কানিজা, নুসরাত জাহান ঐশী, ঐশী মাহমুদ, নিজামুদ্দিন তানজিব, দোলা, মির্জা মাহমুদা, নিয়মিত এছাড়াও আর অনেকে ভাল করছে। উইলস স্কুল এ ফিজা, এমা, রুকেয়া, ফয়সাল, মেগদাদ, আবিদা বারি, আহনাফ, মুগ্নি, তেজয়ার, রায়হান, ফায়জুল, কাসফিয়া, নুর, আয়েশা, আনসারি, সাদিয়া, অথৈ, ফারহানা, ফারিয়া, দেবলিনা, প্রমুখ ছাত্র-ছাত্রীর সম্ভবনা ভালই।

আপনি এখন কোন অবস্থানে আছেন?
জুডো ও কারাতে ৩য় ডেন ব্লাকবেল্ট এর প্রশিক্ষণ চলছে।

কারাতে আগ্রহী ও প্রশিক্ষণার্থীদের উদ্দেশে কিছু বলুন...
কারাতে আগ্রহী ও প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলার অনেক থাকে তবে লেগে থাকার অভ্যাস করতে হবে। নিয়মিত  প্রশিক্ষণ করা, নিয়ম- নীতি মেনেচলার অভ্যাস করা। প্রশিক্ষণ সময়ে প্রশিক্ষকের অনুগত থেকে অনুশীলন চালিয়ে যাওয়া। নৈতিক মূল্যবোধ নিজের জীবনে কার্যকর করার মাধ্যমেই সফলতা হাতে ধরা দেবে।

ডেইলি বাংলাদেশকে সময় দেয়ার জন্য ধন্যবাদ।
জাকের উল্লাহ: ডেইলি বাংলাদেশকেও ধন্যবাদ। প্রতিষ্ঠানের জন্য শুভ কামনা।
  
ডেইলি বাংলাদেশ/আরএস/এসআই

Best Electronics