কানাডায় না খেয়ে আছে ৪০ লাখ মানুষ!

কানাডায় না খেয়ে আছে ৪০ লাখ মানুষ!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:২৫ ২১ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কানাডায় পর্যাপ্ত স্বাস্থ্যকর খাবারের অভাবে ভুগছে প্রায় ৪০ লাখ মানুষ। ফলে গড় আয়ুর আগেই অনেক মানুষ মারা যাচ্ছে দেশটিতে। 

কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত এক গবেষণার ভিত্তিতে এ তথ্য তুলে ধরেছে এএফপি।

দেশটির প্রায় অর্ধেক প্রাপ্তবয়স্ক নাগরিকের ওপর একটি জরিপ করেছে কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন। জরিপে দেখা গেছে, দেশটির মানুষদের মধ্যে যারা প্রতিদিনের খাবার জোগাতে সমর্থ তাদের তুলনায় অসমর্থদের মধ্যে সংক্রামক রোগ, অনিচ্ছাকৃত আঘাত ও আত্মহত্যার হার দ্বিগুণ।

টরেন্টো বিশ্ববিদ্যালয়ের পোস্ট ডক্টরাল ফেলো লিড ফেই মেন থমসন বলেন, বিশ্বের উন্নত একটি দেশে আমরা অনুন্নত দেশের সমস্যায় ভুগছি। তিনি বলেন, যারা খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে তারা বিভিন্ন সংক্রমণ ও মাদক সেবনের মতো সমস্যার সম্মুখীন হচ্ছে। এ ধরণের ঘটনা সাধারণত উন্নয়নশীল দেশে দেখা যায়, এবং সেটির ফলাফলও বেশ ভিন্ন হয়। কানাডার মতো উন্নত দেশে খাদ্য নিরাপত্তাহীনতা এখনও মৃত্যুর কারণ।

এই গবেষণায় গবেষকরা অর্ধ মিলিয়নেরও বেশি প্রাপ্তবয়স্কদের তথ্য যাচাই করে। তাদের মধ্যে প্রায় ৮২ হাজারের বেশি মানুষ গড় বয়সের আগেই মারা গিয়েছেন। ২০১৯ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সমীক্ষায়ও একই তথ্য পাওয়া যায় বলে জানা গেছে।

জাতিসংঘের সর্বশেষ তথ্য অনুসারে, বিশ্বব্যাপী ২০০ কোটিরও বেশি মানুষ পর্যাপ্ত স্বাস্থ্যকর খাবারের অভাবে ভোগে। ফলে তারা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার সম্মুখীন হয়। ব্যাপক সংখ্যার এই জনগোষ্ঠীর আট শতাংশই উত্তর আমেরিকা ও ইউরোপের দেশগুলোর মানুষ।

ডেইলি বাংলাদেশ/এসএমএফ