Alexa কাওয়ালির তালে দর্শক মাতালেন মালেক কাওয়াল

কাওয়ালির তালে দর্শক মাতালেন মালেক কাওয়াল

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৮ ১৬ নভেম্বর ২০১৯   আপডেট: ২০:৫০ ১৬ নভেম্বর ২০১৯

রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৯’র শেষ দিনের শুরুতে কাওয়ালি গানে দর্শক মাতালেন মালেক কাওয়াল। 

বাংলাদেশের কাওয়ালি গানের খ্যাতিমান এ শিল্পী মঞ্চে উঠেন সন্ধ্যা সাতটা ১৫ মিনিটে। পরিবেশনার শুরুতেই সালাম, নমস্কার জানিয়ে গাইতে শুরু করলেন ‘ইস্কে নবী’, এরপর মাইজভান্ডারির স্মরণে গাইতে শুরু করেন ‘ইয়া রেহমানি মওলা মাইজভান্ডারি’, ‘আমার বাবা মওলানা’, ‘ডুব দিয়াছি ভবের মাঝে বড় বাবা মওলানা’, ‘বাবা মওলানা মওলানা মওলানা’। 

মাইজভান্ডারির গান শেষ করেই গাওয়া শুরু করেন খাজা বাবার গান ‘খাজা মেহু তোমারি ভিখারি মেরি’ গানটি। এই গানটির মধ্যে দিয়েই শেষ করেন তার ৪৫ মিনিটের পরিবেশনা। ফোক ফেস্টের সমাপনী দিনের শুরুর পরিবেশনায় মালেক কাওয়ালের এই গানগুলো ভিন্ন মাত্রা যোগ করে। দর্শকরাও গানের তালে নাচতে দেখা গেছে।

মালেক কাওয়াল চার দশকের বেশি সময় ধরে তিনি কাওয়ালি গান গেয়ে শ্রোতাদের মাঝে নিজের আলাদা একটি জায়গা তৈরি করে নিয়েছেন। মালেক কাওয়ালের গানে হাতেখড়ি তার গুরু মহীন কাওয়ালের কাছে। পরে ওস্তাদ টুনু কাওয়ালের কাছে তালিম নেন। কাওয়ালি গানের পাশাপাশি তিনি মাইজভাণ্ডারি গানেও পারদর্শী তিনি।  

‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৯’র শেষ দিনে গান পরিবেশন করেন বাংলাদেশের মালেক কাওয়াল, চন্দনা মজুমদার, পাকিস্তানের জুনুন এবং রাশিয়ার সাত্তুমা। 

সান ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত লোকগানের এ উৎসব সরাসরি সম্প্রচার করে রেডিও দিনরাত ও মাছরাঙা টেলিভিশন।

ডেইলি বাংলাদেশ/আরএ