কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কারে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৭

কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কারে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১২ ৭ জুলাই ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কলম্বিয়ায় একটি পেট্রলবাহী ট্যাঙ্কার উল্টে গিয়ে বিস্ফোরণ ঘটে অন্তত সাত জন নিহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন প্রায় ৫০ জন।

সোমবার দেশটির উত্তরাঞ্চলে ক্যারাবিয়ান উপকূলীয় শহর পুয়েবলো বিয়েখোর কাছে একটি সড়কে এ ঘটনা ঘটেছে।

দেশটির স্থানীয় পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি জানিয়েছে, পেট্রলবাহী ট্যাঙ্কারটি উল্টে পড়ার পর বহু লোক জড়ো হয়ে পেট্রল নেয়ার চেষ্টা করতে থাকে, এ সময় বিস্ফোরণ ঘটে গাড়িটিতে আগুন ধরে যায়।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় আহতদের ওই এলাকার কয়েকটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাদের অনেকেরই শরীর মারাত্মকভাবে পুড়ে গেছে। ফলে মৃত্যুর সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

এই দুর্ঘটনাকে 'ট্রাজেডি' হিসেবে উল্লেখ করে পুয়েব্লো ভিজো-র মেয়র ফ্যাবিয়ান ওবিসপো বলেন, স্থানীয় অনেক পরিবার এখনো জানে না তাদের সন্তানরা কোথায়।

কয়েকটি দেহ এমন বীভত্স ভাবে পুড়েছে, শনাক্তই করা যাচ্ছে না। এই ঘটনায় শোকপ্রকাশ করে কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান ডিউক বলেন, এটি অত্যন্ত বেদনাদায়ক একটি ঘটনা। আমরা দুর্ঘটনার কারণ খতিয়ে দেখছি।

তবে, প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, চালক ঘুমিয়ে পড়েছিলেন। তার জেরেই ট্রাকটি বেসামাল হয়ে পালটি খায়।

কলম্বিয়ার এই ক্যারিবিয়ান উপকূলে করোনা সংক্রমণ ক্রমে ভয়াবহ আকার নিচ্ছে। হাসপাতালগুলোতে ঠাঁই নাই অবস্থা। করোনায় মৃত্যুহারে পুরো কলম্বিয়ার মধ্যে পুয়েব্লো ভিজো তৃতীয় স্থানে রয়েছে। প্রতি ১ লাখ জনসংখ্যায় ৯১৫ জন এখানে মারা গিয়েছেন।

উল্লেখ্য, গত বছর কলম্বিয়ার রাজধানী বোগোটায় শক্তিশালী গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ১০ জন নিহত হন। আহত হয়েছে অর্ধ-শতাধিক। বোগোটার দক্ষিণে কঠোর নিরাপত্তাবেষ্টিত একটি পুলিশ অ্যাকাডেমিতে ওই আত্মঘাতী হামলা চালানো হয়েছিল।

কলম্বিয়ার প্রতিরক্ষা মন্ত্রক দাবি করে, হামলায় ১০ জন নিহত এবং আরও ৬৬ জন আহত হয়। নিহতদের মধ্যে একজন পানামার ও আরেক জন ইকুয়েডরের নাগরিক ছিলেন।

কলম্বিয়ার ইতিহাসে বিগত কয়েক বছরের মধ্যে পুলিশ বা নিরাপত্তা বাহিনীর ওপর সবচেয়ে বড় হামলা এটাই। দেশের প্রেসিডেন্ট ইভান দুকো ঘটনাস্থল পরিদর্শনের পর এক বিবৃতিতে বলেন, এটি শুধুমাত্র নিরাপত্তা বাহিনী বা পুলিশের ওপর হামলা নয়, এটি সমাজের বিরুদ্ধে হামলা। এ ধরনের বর্বরোচিত সন্ত্রাসবাদী হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক পদক্ষেপ করা হবে।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ