করোনা হলেই বদলি খেলোয়াড়ের সুবিধা!

করোনা হলেই বদলি খেলোয়াড়ের সুবিধা!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৮ ৩ আগস্ট ২০২০   আপডেট: ১৯:১১ ৩ আগস্ট ২০২০

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)

ভারতে এখনো কমেনি মহামারি করোনাভাইরাসের সংক্রমণ। এ পরিস্থিতিতে নিজেদের দেশে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজনের ঝুঁকি নেয়নি বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। সংযুক্ত আরব আমিরাতে বসবে এবারের আসর। সবুজ সঙ্কেতও দিয়েছে ভারতের ক্রীড়া মন্ত্রণালয়। 

করোনার ভয় এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। ভাইরাসের কারণে কোনো দল যেন ক্ষতিগ্রস্ত না হয় এজন্য রাখা হবে করোনা সাব পদ্ধতি।

করোনার মধ্যে টেস্টের মত দীর্ঘ পরিসরের ক্রিকেটে বদলি খেলোয়াড়ের ব্যবস্থা রাখাটাই স্বাভাবিক। তবে টি-টোয়েন্টি ফরম্যাটের আইপিএলেও থাকবে একই ব্যবস্থা।

রোববার আইপিএলের গভর্নিং কাউন্সিলের এক মিটিংয়ের পর এমনটাই জানানো হয়। এবার প্রতিটি দল ২৪ জন করে খেলোয়াড় দলের সঙ্গে রাখতে পারবে। স্কোয়াডের কোনো ক্রিকেটার করোনায় আক্রান্ত হলে তার বদলি হিসেবে আরো একজন ক্রিকেটার স্কোয়াডে অন্তর্ভুক্ত করা যাবে। 

কিংবা ম্যাচ চলাকালে কোনো ক্রিকেটারের মধ্যে করোনার লক্ষণ দেখা দিলে তার পরিবর্তে আরেকজন ক্রিকেটার দলের একাদশে অন্তর্ভুক্ত করা যাবে।

১৩তম আইপিএলের আয়োজক সংযুক্ত আরব আমিরাতে করোনার প্রকোপ ধীরে ধীরে কমছে। তাই মাঠে সীমিত সংখ্যক দর্শক রাখার কথাও ভাবছে এমিরেটস ক্রিকেট বোর্ড। 

ভারতীয় সংবাদসংস্থা পিটিআইয়ের সঙ্গে সাক্ষাৎকারে এমিরেটস ক্রিকেট বোর্ডের সচিব মুবাশ্বির উসমানী বলেছেন, সরকারের অনুমতি সাপেক্ষে মাঠের ধারণক্ষমতার ৩০-৫০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেয়া হতে পারে।

ভারতের বাইরে আইপিএল হওয়ার ঘটনা অবশ্য এটিই নতুন নয়। ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকায় এ টুর্নামেন্টের পুরোটি হওয়ার পর ২০১৪ সালে প্রথমভাগ হয়েছিল আরব আমিরাতেই, দুবারই ভারতে ছিল সাধারণ নির্বাচন।

ডেইলি বাংলাদেশ/আরএস