করোনা শনাক্তকরণ ও কিট উদ্ভাবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগ

করোনা শনাক্তকরণ ও কিট উদ্ভাবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগ

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৯ ২৮ মার্চ ২০২০   আপডেট: ২১:০৯ ২৮ মার্চ ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো

করোনাভাইরাস ভাইরাস শনাক্তকরণ ও কিট উদ্ভাবনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ লক্ষ্যে প্রতিষ্ঠা করা হবে বিশেষায়িত ল্যাব। এসব পদক্ষেপ বাস্তবায়নে চার সদস্যের টেকনিক্যাল কমিটিও গঠন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার উপাচার্য ভবনে বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস (কোভিড-১৯ প্যানডেমিক) রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ, অণুজীব বিজ্ঞান বিভাগের সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের এক যৌথ জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাস (কোভিড-১৯ প্যানডেমিক) শনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। তবে এই বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যবহারের জন্য একটি স্বতন্ত্র ও বিশেষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা জরুরি। এ ল্যাব করোনাভাইরাসসহ জাতীয় প্রয়োজনে যেকোনো ভাইরাস ও অণুজীব শনাক্তকরণ এবং সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনে ব্যবহৃত হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকরা দেশের অন্যত্র একই ধরনের ল্যাব প্রতিষ্ঠা ও পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণে সহায়তা প্রদান করতে সক্ষম।

এছাড়া সভায় উল্লেখিত পদক্ষেপ বাস্তবায়নে অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামানকে আহ্বায়ক করে চার সদস্যের একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। কমিটির বাকি সদস্যরা হলেন- অধ্যাপক ড. এম এ মালেক, অধ্যাপক ড. মামুন আহমেদ ও অধ্যাপক ডা. শাহরিয়ার নবী। এ কমিটি সরকারের সংশ্লিষ্ট জাতীয় কমিটির সঙ্গে সমন্বয় করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।

ডেইলি বাংলাদেশ/এআর