করোনা পরীক্ষা করবে আইসিডিডিআরবি

করোনা পরীক্ষা করবে আইসিডিডিআরবি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:০৩ ৩০ মার্চ ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

সরকার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশকে (আইসিডিডিআরবি) করোনাভাইরাস শনাক্ত পরীক্ষার অনুমতি দিয়েছে। ফলে প্রতিষ্ঠানটি এখন থেকে কোভিড-১৯ পরীক্ষা করতে পারবে।

ডায়রিয়াজনিত রোগ নিয়ে গবেষণার জন্য সারা বিশ্বে সুনাম লাভ করেছে আইসিডিডিআরবি। তাদের উদ্ভাবিত স্যালাইন বিশ্বের অসংখ্য মানুষের জীবন রক্ষা করছে। 

পুষ্টি, যক্ষ্মা, মাতৃ ও শিশু স্বাস্থ্য, কলেরার টিকাসহ বিভিন্ন বিষয়ে এই প্রতিষ্ঠান নিয়মিত গবেষণা করে। আইসিডিডিআরবির গবেষকদের গবেষণা প্রবন্ধ নিয়মিতভাবে বিশ্বের নামকরা জার্নালেও প্রকাশ পায়। 

এছাড়া সরকারের নানা কাজের সঙ্গেও আইসিডিডিআরবির গবেষক ও বিজ্ঞানীরা জড়িত রয়েছেন। সরকারের কাছ থেকে প্রতি বছরই বড় অঙ্কের আর্থিক সহায়তা পায় এ প্রতিষ্ঠানটি। 

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ রোববার গণমাধ্যমকে জানান, আইসিডিডিআরবিকে রোগ শনাক্তকরণ পরীক্ষার জন্য ১০০ কিট দেয়া হচ্ছে।

দেশে এখন পর্যন্ত সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানই (আইইডিসিআর) করোনাভাইরাসের পরীক্ষা করছে। সোমবার পর্যন্ত ১৩৩৮টি করোনা শনাক্তের পরীক্ষা করা হয়েছে। এতে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৯ জন। এদের মধ্যে মারা গেছেন পাঁচজন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি গেছেন ৪ জন। তাদের মধ্যে একজন করে চিকিৎসক ও নার্স রয়েছেন। 

ডেইলি বাংলাদেশ/এসআই