করোনা পরীক্ষায় ১২১ দেশের ভরসা দক্ষিণ কোরিয়া

করোনা পরীক্ষায় ১২১ দেশের ভরসা দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩৩ ২ এপ্রিল ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনার সংক্রমণ ঠেকাতে এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়া সফল। অন্যদিকে সারাবিশ্বে ভাইরাসটি মহামারী আকার ধারণ করেছে। তাই বিশ্বের বিভিন্ন দেশ সাহায্য চাইছে দেশটির কাছে।

বুধবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, করোনাভাইরাসের টেস্টের সাহায্য চেয়ে তাদের কাছে ১২১টি দেশের অনুরোধ এসেছে। এ প্রাণঘাতী ভাইরাসটির বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশের সরকার তীব্র চাপের মুখে রয়েছে।

চীনের পরই করোনার প্রাদুর্ভাবে দ্বিতীয় অবস্থানে ছিল দক্ষিণ কোরিয়া। তবে করোনাভাইরাস বিস্তার রোধে দেশটিতে ব্যাপক পরীক্ষার ব্যবস্থা করা হয়। ফলে ভাইরাসটির বিস্তার কমিয়ে আনা দেশটির জন্য বিশাল সফলতা।

দেশটির এক কর্মকর্তা বলেন, করোনার প্রাদুর্ভাব কাটিয়ে ওঠার অভিজ্ঞতার বিষয়ে আমরা বিভিন্ন দেশ থেকে অনেক অনুরোধ পাচ্ছি। বর্তমানে এমন দেশের সংখ্যা ১২১টি। তবে দিন যতোই যাচ্ছে এর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।

দক্ষিণ কোরিয়ার মন্ত্রণালয় বলছে, বিভিন্ন দেশকে কিভাবে সাহায্য করা যায় এ জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। কিট রফতানি অথবা মানবিক সহায়তার বিষয়টিও তারা ভাবছে। এছাড়াও দক্ষিণ কোরিয়ার টেস্ট কিট তৈরিকারকদের সঙ্গে যুক্তরাষ্ট্র ও ইতালি চুক্তি করেছে।

এর আগে গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ কোরিয়ার কাছে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করার অনুরোধ করেন। এ ক্ষেত্রে মার্কিন নিয়ন্ত্রকদের অনুমোদন দেয়া হবে বলেও জানান তিনি।

ডেইলি বাংলাদেশ/জেএস