করোনা নিয়ে মোদির ভিডিও কনফারেন্সে রাজি পাকিস্তান

করোনা নিয়ে মোদির ভিডিও কনফারেন্সে রাজি পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪৯ ১৪ মার্চ ২০২০   আপডেট: ১৬:৫৪ ১৪ মার্চ ২০২০

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

করোনাভাইরাস নিয়ে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংগঠন (সার্ক) এর অন্তর্ভুক্ত দেশগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দিতে রাজি হয়েছে পাকিস্তান। বিশ্বজুড়ে যখন করোনাভাইরাস মহামারি আকারে দেখা দিয়েছে তখনই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে সাড়া দিল দেশটি।

শনিবার পাকিস্তানের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র আয়েশা ফারুকি এক টুইটার বার্তায় জানান, পাক প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা করোনা নিয়ে সার্ক অন্তর্ভুক্ত দেশগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্সে করতে রাজি। তিনি আরো লেখেন, করোনা আতঙ্ক নিয়ে আন্তর্জাতিক ও আঞ্চলিক স্তরে পারস্পরিক সহযোগিতার প্রয়োজন রয়েছে।

এর আগে করোনা মোকাবিলায় সার্ক অন্তর্ভুক্ত দেশগুলোকে গঠনমূলক আলোচনার জন্য আহ্বান জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার নিজের টুইটার অ্যাকাউন্টে তিনি লেখেন, সার্ক অন্তর্ভুক্ত রাষ্ট্রগুলোর নেতৃত্বকে করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের জন্য শক্তিশালী কৌশল রচনা করতে আহ্বান জানাচ্ছি। আমাদের নাগরিকদের কিভাবে সুস্থ রাখা যায় সে বিষয়ে ভিডিও কনফারেন্সে আলোচনা করতে পারি আমরা। একসঙ্গে সুস্থতর পৃথিবী গড়তে অবদান রেখে পুরো বিশ্বের সামনে এক উদাহরণ তৈরি করতে পারি আমরা।

বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, আফগানিস্তানসহ সার্ক অন্তর্ভুক্ত সব দেশ ভারতীয় প্রধানমন্ত্রীর সে প্রস্তাবকে স্বাগত জানায়। তবে শুরুতে এ নিয়ে কোনো কিছু জানায়নি পাকিস্তান। ফলে কূটনৈতিক মহলে নানা ধরণের জল্পনা শুরু হয়।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। এরপর থেকে এখন পর্যন্ত বিশ্বের প্রায় ১৪৫টি দেশ ও অঞ্চলে ছড়িইয়ে পড়েছে ও ভাইরাস। এখন পর্যন্ত বিশ্বব্যাপী এতে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ৪৫ হাজার ৬৩৪ জন। এ ভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৫ হাজার ৪৩৬ জনের। এছাড়া সুস্থ হয়েছেন ৭২ হাজার ৫২৯ জন।

সূত্র- আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/এসএমএফ