করোনা থেকে বাঁচতে যে ধরনের বাসন নিরাপদ, জানালেন চিকিৎসক

করোনা থেকে বাঁচতে যে ধরনের বাসন নিরাপদ, জানালেন চিকিৎসক

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৫৮ ২৮ মার্চ ২০২০   আপডেট: ২২:০২ ২৮ মার্চ ২০২০

নিরাপদ থালা-বাসনপত্র

নিরাপদ থালা-বাসনপত্র

প্রাণঘাতী করোনাভাইরাস বিভিন্ন উপায়ে ছড়াতে পারে। হাঁচি, কাশি ছাড়ার স্পর্শে ভাইরাসটি ছড়াতে পারে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। তাই টাকা, সিড়ির রেলিং, পাবলিক যানবাহনসহ লোকদের সংস্পর্শে থাকা কোনো বস্তু ধরা নিরাপদ নয়। এবার নতুন তথ্য দিলেন চিকিৎসক। করোনাভাইরাস থালা-বাসন থেকে ছড়াতে পারে। তাই সবধরনের বাসন নিরাপদ নয়। তাই নিরাপদ বাসনের তথ্য দিলেন ভারতীয় চিকিৎসক।

মেলামাইনের প্লেট, বাটি, এমনকি গ্লাসে খাবার ও পানি পান করা হচ্ছে। আদতে এসব বাসনপত্র সঠিকভাবে পরিষ্কার করা যায় না। এতে করোনাভাইরাসের জীবাণু লুকিয়ে থাকতে পারে। এছাড়া প্লাস্টিকের বোতলে আমরা পানি পান করি। যার একেবারে নিরাপদ নয় বলে মত দিয়েছেন চিকিৎসক।

চিকিৎসক বলেন, করোনাভাইরাস ভয়াবহভাবে ছড়িয়েছে। তাই রান্না ও খাওয়ার বাসনের দিকে সতর্ক থাকতে হবে। পরিষ্কারের বিষয়ে সবচেয়ে বেশি সচেতন হতে হবে।

চিকিৎসক অরিন্দম বিশ্বাস বলেন, স্টেনলেস স্টিল বা অ্যালুমিনিয়ামের বাসনপত্রে রান্নাবান্না করা উত্তম। আর স্টেনলেস স্টিল, কাচ বা আনব্রেকেব্ল পদার্থে তৈরি ডিশ, প্লেট, বাটিতে খাবার খাওয়া নিরাপদ। কাচের গ্লাসও ভাল। কারণ, এসব পদার্থের বাসনে ব্যাকটেরিয়া বা ভাইরাস অনেকক্ষণ বেঁচে থাকতে পারে না। খাবার খাওয়ার পর ভালোভাবে ধুয়ে ও মুছে নিলে ঝুঁকি কমে যায়।  এছাড়া প্লাস্টিকের বোতলে পানি পান না করাই ভালো।

তিনি আরো বলেন, প্লাস্টিকের বোতলে একদিন পর পানি বদল করতে হবে। কারণ দুইদিন পানি থাকলে নিচে ভাইরাস বা ব্যাকটেরিয়া বাসা বাধতে পারে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ