করোনা ঠেকাতে নাইটক্লাব বন্ধ করলো স্পেন

করোনা ঠেকাতে নাইটক্লাব বন্ধ করলো স্পেন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৫ ১৪ আগস্ট ২০২০   আপডেট: ২২:৪৬ ১৪ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের অনেক দেশেই করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলেও পুরোপুরি বন্ধ হয়নি সংক্রমণ। সাম্প্রতিক দিনগুলোতে সংক্রমণ বেড়েছে স্পেনে। তাই করোনার বিস্তার ঠেকাতে বিভিন্ন অঞ্চলের নাইটক্লাবগুলো বন্ধ করার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী সালভাদোর ইলা জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণের বৃদ্ধি রোধের লক্ষ্যে অন্যান্য ব্যবস্থাগুলোর পাশাপাশি নাইটক্লাব বন্ধের সিদ্ধান্তে একমত হয়েছে দেশটির সরকার।

সালভাদোর আরো জানান, ১০ জনের বেশি লোককে একসঙ্গে জমায়েত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। বিশেষ করে একসঙ্গে জড়ো হয়ে তরুণদের মদ পানের বিষয়ে সতর্ক করেলেন তিনি।

এদিকে, স্পেনের গ্যালিসিয়া প্রদেশে নতুন করে করোনার সংক্রমণ শুরু হওয়ায় জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। দেশটির অন্যান্য আঞ্চলিক সরকারও শিগগিরই এ পদক্ষেপ নিতে যাচ্ছে বলে জানা গেছে। প্রাদেশিক সরকারের এক নির্দেশনায় বলা হয়েছে, স্পেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এই প্রদেশটির রাস্তা-ঘাট, হোটেল, রেস্তোরাঁ বা বারে যথেষ্ট সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব না হলে ধূমপান নিষিদ্ধ থাকবে।

বিশেষজ্ঞদের মতে, যারা ধূমপান করেন তারা ফেস মাস্ক খুব একটা ব্যবহার করেন না। এছাড়া তাদের ছাড়া ধোঁয়ার সঙ্গে ড্রপলেটস বা ক্ষুদ্র লালাবিন্দু বের হয়। এতে করে অন্যকে সংক্রমিত করার ঝুঁকি তৈরি হয়।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ