করোনা ট্র্যাকার অ্যাপ ডাউনলোডে বিপদ, রক্ষায় গবেষকের পরামর্শ 

করোনা ট্র্যাকার অ্যাপ ডাউনলোডে বিপদ, রক্ষায় গবেষকের পরামর্শ 

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৩২ ১৮ মার্চ ২০২০  

করোনাভাইরাসের ট্র্যাকার অ্যাপের প্রতীকী ছবি

করোনাভাইরাসের ট্র্যাকার অ্যাপের প্রতীকী ছবি

বিশ্বের চলমান আতঙ্ক প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে। বিশ্বের ১৬৫ দেশে প্রায় আট হাজার লোক মারা গেছেন। করোনার আক্রমণ ঘিরে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা জানাতে বাজারে পাওয়া যাচ্ছে করোনা ট্র্যাকার অ্যাপ। এসব অ্যাপ ডাউনলোড করলেই পড়তে হবে বিপদে। তবে বিপদ থেকে রক্ষা পেতে পরামর্শ দিয়েছেন এক গবেষক।

ম্যালওয়্যার গবেষক লুকাস স্টিফ্যাঙ্ক জানান, করোনাভাইরাসের আপডেটের প্রতিশ্রুতি দিয়ে বিভিন্ন ওয়েব ও মোবাইল অ্যাপ ছাড়া হচ্ছে। তবে গবেষণায় করোনা ট্র্যাকার নামে অ্যাপ আসলেই লোক ঠকানোর জন্য করা হয়েছে। এ অ্যাপগুলো ম্যালিশিয়াস অ্যাপ। কোনো ব্যবহারকারী অ্যাপগুলো ইনস্টল করলেই মোবাইল বন্ধ হয়ে যাবে। পরে মোবাইলটি খুলতে টাকা চাওয়া হবে। প্রতারকরা ফোন আনলক করতে ১০০ বিটকয়েনও দাবি করতে পারে।

ভুলে কেউ ভুয়া অ্যাপ ডাউনলোড করলে মোবাইল রক্ষার পরামর্শ দিয়েছেন গবেষক লুকাস স্টিফ্যাঙ্ক। তিনি জানান, মোবাইল সমস্যায় পড়লে  ‘৪৮৬৫০৮৩৫০১’ কোড ব্যবহার করলেই তা আনলক হবে।

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় দুই লাখ লোক। আর ৮২ হাজার ৭৬৩ জন লোক করোনাভাইরাস মুক্ত হয়েছেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসটিকে মহামারি ঘোষণা করেছে। ভাইরাসটি চীনের পর দক্ষিণ কোরিয়া, ইরান ও সর্বশেষ ইতালিতে তাণ্ডব চালাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ