করোনা আতঙ্কে সব সিনেমা হল বন্ধের ঘোষণা সৌদির

করোনা আতঙ্কে সব সিনেমা হল বন্ধের ঘোষণা সৌদির

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৪১ ১৪ মার্চ ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীন থেকে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাস হানা দিয়েছে সৌদি আরবেও। দেশটিতে প্রাণঘাতী করোনার বিস্তার রোধে সেখানকার সব সিনেমা হল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সৌদি সরকার।

দেশটির জেনারেল অথারিটি ফর অডিওভিজুয়াল মিডিয়ার এক বিবৃতির বরাত দিয়ে সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ এ খবর জানিয়েছে।

বিবৃতিতে জানানো হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সৌদি আরবের সিনেমা হলগুলোতে সব ধরণের প্রদর্শনী স্থগিত থাকবে। করোনাভাইরাস নিয়ন্ত্রণ এবং এর বিস্তার রোধের অংশ হিসেবে সতর্কতামূলক এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়।

এর আগে ২০১৮ সালে মুসলিম বিশ্বের নিন্দা-সমালোচনা উপেক্ষা করে ইসলামের পুণ্যভূমি সৌদি আরবে প্রথমবারের মতো সিনেমা হল চালু করেছিলেন দেশটির বিতর্কিত ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

এদিকে করোনার সংক্রমণ প্রতিরোধে রোববার থেকে সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে সৌদি আরব। প্রাণঘাতী করোনাভাইরাস বিস্তার রোধ করতে আগামী দুই সপ্তাহ পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে।  

রোববার স্থানীয় সময় বেলা ১১টা থেকে এটি কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। তবে ‘বিশেষ কারণ’ থাকার ভিত্তিতে কিছু ফ্লাইট চলতে দেয়া হবে বলে খবরে বলা হয়েছে।

এর আগে, মক্কা শরিফে নামাজ আদায়ে কড়াকড়ি আরোপ করেছিল দেশটি। শুক্রবারের জুমার নামাজ আদায়ের জন্য ১৫ মিনিটের সময় বেঁধে দেওয়া হয়েছিল। পবিত্র ওমরা পালনেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরিস্থিতি অপরিবর্তিত থাকলে আসন্ন হজ অনুষ্টিত হবে কি-না সেটা নিয়েও অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬ জনে। তবে এখনও কোন প্রাণহানীর খবর পাওয়া যায়নি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী