করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা

করোনা আতঙ্কে বন্দুক কিনছে মার্কিনিরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:০৯ ৫ এপ্রিল ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। তবে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে ভাইরাসটির সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এর ফলে দেশটির জনগণের মধ্যে তীব্র ভীতি কাজ করছে। আর সেই ভীতি-আতঙ্কে তাদের মধ্যে বৃদ্ধি পেয়েছে আগ্নেয়াস্ত্র কেনার প্রবণতা।

যদিও এই আগ্নেয়াস্ত্র করোনা ঠেকাতে কোনো কাজে আসবে না, তবে করোনার প্রাদুর্ভাবে সেখানকার ব্যবসা-বাণিজ্য বন্ধ থাকায় চুরি-ডাকাতি ও লুটপাটের আশঙ্কা সৃষ্টি হয়েছে। সেই আশঙ্কা থেকেই বেড়েছে আগ্নেয়াস্ত্র কেনার ধুম। ব্যবসায়ীরা নিজেদের নিরাপত্তার স্বার্থে অস্ত্র কিনে রাখছেন।

প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৯ হাজার ১৩১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছে ৩ লাখ ২১ হাজার ৫৬৮ জন।

করোনাভাইরাস মহামারি রূপ নেয়ায় দেশটির বিভিন্ন রাজ্যের শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

উইসকনসিন অঙ্গরাজ্যের ৭১ বছর বয়সী বাসিন্দা রালফ ক্যারেট। তিনি বলেন, এখন জীবনের কোনো নিশ্চয়তা নেই। তাই নিজেকেই নিজের রক্ষা করতে হবে।

করোনা মহামারি এশিয়ান-আমেরিকানদের প্রতি বর্ণবাদ ও বিদ্বেষপূর্ণ আচরণ বাড়িয়ে তুলবে বলে আশঙ্কা করা হচ্ছে। ক্যালিফোর্নিয়ার খুচরা বিক্রেতারা বলছেন, এশিয়ান ক্রেতারা বেশি অস্ত্র কিনছেন।

এ সম্পর্কে এক অস্ত্র বিক্রেতা বলেন, মানুষ পক্ষপাতদুষ্ট হয়ে পড়ছে। তারা ভুলে যাচ্ছে, আমরা মানুষ। আর আমরা যুক্তরাষ্ট্রে আছি, চীনে নয়।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশে প্রথম ধরা পড়ে এই ভাইরাসটির। তবে অতি অল্প সময়ের মধ্যে বিশ্বের ২০০টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এটি। শেষ খবর পাওয়া পর্যন্ত করোনায় বিশ্বে ১২ লাখ ৪৩ হাজার ৫২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৭ হাজার ৮০৭ জনের। এছাড়া হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৫৬ হাজার ৪৬৭ জন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী