করোনা আক্রান্ত মরদেহ থেকে সংক্রমণের আশঙ্কা নেই: আইইডিসিআর

করোনা আক্রান্ত মরদেহ থেকে সংক্রমণের আশঙ্কা নেই: আইইডিসিআর

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০৫ ২৭ মার্চ ২০২০   আপডেট: ১৩:১৩ ২৭ মার্চ ২০২০

স্বাস্থ্য অধিদফতরের কনফারেন্স রুমে অনলাইন প্রেস ব্রিফিং করেন আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা

স্বাস্থ্য অধিদফতরের কনফারেন্স রুমে অনলাইন প্রেস ব্রিফিং করেন আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা

করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীর মরদেহ থেকে ভাইরাসের সংক্রমণের আশঙ্কা নেই বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।  

শুক্রবার করোনাভাইরাসের (কোভিড-১৯) সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের কনফারেন্স রুমে সরাসরি অনলাইন প্রেস ব্রিফিংয়ে তথ্য জানান তিনি।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আপনারা এরইমধ্যে জানেন যারা নিশ্চিত করোনা আক্রান্ত হয়ে মারা গেছে তাদের আইইডিসিআর তত্ত্বাবধায়নে সৎকার করা হয়েছে। এ সময় আমাদের সাহায্য করছে জেলাপ্রশাসক, সিভিল সার্জন ও সিটি কর্পোরেশন।  আমরা এটা নিশ্চিত করছি মরদেহ থেকে যেন কোনভাইরাস ছড়িয়ে না পড়ে।

আইইডিসিআর পরিচালক বলেন, ভাইরাসের সংক্রমণ  ছড়ানোর আশঙ্কা থাকে যখন মরদেহকে গোসল করানো হয় সৎকারের আগে। সেই সময় মরদেহের কাছাকাছি একজন মানুষ যান তাকে গোসল করানোর জন্য। আর এই জন্য ওই সময় যিনি এই কাজে সংশ্লিষ্ট থাকেন তাকে পার্সনাল প্রোটেকশন (পিপি) দিয়ে আমরা এই কাজটি করায়। সম্পূর্ণ ধর্মীয় বিধান মেনে সৎকার কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তাই পরবর্তীতে সেখান থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।

তিনি বলেন, তারপরও অনেকের মধ্যে দুশ্চিন্তা কাজ করে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীর মরদেহ থেকে সংক্রমিত হন কিনা। সেই চিন্তা দূর করার জন্য মৃতদেহ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। এছড়া সৎকারের সময় যারা কাছাকাছি ছিলেন তাদেরও পরীক্ষা করে দেখেছি। কিন্তু কারো মধ্যে সংক্রমণের চিহ্ন বা লক্ষণ পাওয়া যায়নি।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমআরকে