করোনায় হংকংয়ে আরো একজনের মৃত্যু

করোনায় হংকংয়ে আরো একজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০৮ ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৩:১১ ১৯ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হংকংয়ে আরো একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে ভাইরাসে সেখানে দুই জনের মৃত্যু হয়েছে। 

বুধবার দেশটির কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। প্রিন্সেস মার্গারেট হাসপাতালের এক মুখপাত্র জানান, ৭০ বছরের মৃত ব্যক্তিটি ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। হংকংয়ে করোনাভাইরাসে ৬২ জন আক্রান্ত হয়েছে যাদের মধ্যে দুই জন মারা গেছেন।

জাপানের ইয়াকোহোমা বন্দরের কাছে কোয়ারেন্টাইনে রাখা ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীটিতে ৫২ জন হংকং বাসিন্দার শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। এছাড়া জাহাজটিতে ৩৫২ জন হংকং বাসিন্দা আটকে আছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী এখন পর্যন্ত প্রমোদতরীটিতে মোট ৫৪২ জন আক্রান্ত হয়েছে। চীনের মূল ভূখণ্ডের বাইরে সর্বাধিক আক্রান্তের সংখ্যা এটি।

এ ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে এখন পর্যন্ত মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা ৭৫ হাজার ছাড়িয়ে গেছে। মৃত ও আক্রান্তদের মধ্যে বেশিরভাগই এ ভাইরাসের উৎপত্তিস্থল হুবেই প্রদেশের বাসিন্দা। 

হংকং এর আইন পরিষদে কথা বলার সময় সুরক্ষা সচিব জন লি বলেছেন, কার্নিভাল কর্প দ্বারা পরিচালিত জাপানি প্রমোদতরীটিতে থাকা ৩৫২ জন হংকং বাসিন্দাদের মধ্যে ২০০ জন সরকারি চার্টার প্লেনে করে দেশে ফিরতে ইচ্ছুক। বাকিদেরকেও বুঝিয়ে সেই ফ্লাইটে করে দেশে ফেরানোর জন্য চেষ্টা করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

লি বলেন, যারা দেশে ফিরবে তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হবে। হংকংয়ের বাসিন্দাদের অগ্রাধিকার দেয়ার জন্য জাপানি সরকারকে আহ্বান জানানো হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। বৃহস্পতিবার এ ফ্লাইটগুলো হংকংয়ে ফিরবে বলে আশা করা হচ্ছে। 

প্রমোদতরীতে থাকা হংকং বাসিন্দা ও দেশে থাকা বাসিন্দাদের প্রতি সরকারের সুনির্দিষ্ট কোয়ারেন্টাইন পরিকল্পনা গ্রহণ করার অনুরোধ জানিয়েছেন দেশটির নেতা ক্যারি ল্যাম।

এর আগে প্রমোদতরীটি থেকে মার্কিন নাগরিকদের দেশে ফেরত নেয় যুক্তরাষ্ট্র। তবে সেখানে করোনাভাইরাসে আক্রান্ত থাকা ৪০ মার্কিন নাগরিককে দেশে ফিরিয়ে নিতে অস্বীকার করেছে দেশটি।

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ