করোনায় মৃতের সংখ্যা ২২ হাজার ছাড়ালো

করোনায় মৃতের সংখ্যা ২২ হাজার ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৪৮ ২৬ মার্চ ২০২০   আপডেট: ১৭:৫০ ২৬ মার্চ ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়ে গেছে। বিশ্বের ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত ২২ হাজার ২৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৮৬ হাজার ৮২৫ জনে।

করোনাভাইরাস নিয়ে তথ্য সরবরাহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, ভাইরাসটিতে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে এর মূলকেন্দ্র চীন। সেখানে এখন পর্যন্ত ৮১ হাজার ২৮৫ জন সংক্রমিত হয়েছে এতে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৮৭ জনের। তবে করোনায় মৃত্যুর দিক থেকে চীনকেও ছাড়িয়ে গেছে ইউরোপের দেশ ইতালি। সেখানে এক দিনেই ৭৪৩ জনের মৃত্যু হয়েছে। এতে ভাইরাসটিতে দেশটির মোট মৃতের সংখ্যা ৭ হাজার ৫০৩ জনে দাঁড়িয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছে ৭৪ হাজার ৩৮৬ জন। এমন প্রেক্ষাপটে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার।

এদিকে মধ্যপ্রাচ্যের দেশ ইরানে এখন পর্যন্ত ২৯ হাজার ৪০৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ২ হাজার ২৩৪ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৬৮ হাজার ৫৮১ জন, আর প্রাণ গেছে ১ হাজার ৩৬ জনের।

স্পেনে আক্রান্ত ৫৬ হাজার ১৮৮ জনের মধ্যে মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৯ জনের। জার্মানিতে আক্রান্ত ৩৯ হাজার ৫০২ জন এবং মারা গেছেন ২২২ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৯ হাজার ৫২৯ ও মৃতের সংখ্যা ৪৬৫। তাছাড়া ফ্রান্স, সুইজারল্যান্ড ও জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশে অনেক লোক প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন।

অপরদিকে বাংলাদেশও ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে এটি। বাংলাদেশে এখন পর্যন্ত ৪৪ জন করোনা আক্রান্ত রোগী শনাক্তের পাশাপাশি প্রাণ গেছে পাঁচজনের। তাছাড়া কোয়ারেন্টাইনে আছেন আরো অনেকে। যাদের মধ্যে অধিকাংশই বিদেশফেরত।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনাভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো, শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

ডেইলি বাংলাদেশ/মাহাদী