করোনায় ধুঁকছে মার্কিন অর্থনীতি, ৬৬ লাখ বেকার ভাতার আবেদন

করোনায় ধুঁকছে মার্কিন অর্থনীতি, ৬৬ লাখ বেকার ভাতার আবেদন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৩ ৩ এপ্রিল ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস ক্রমেই আরো ভয়াবহ রূপ ধারণ করছে। বর্তমানে করোনা সংক্রমণের দিক থেকে বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে দেশটি। মহামারি এই ভাইরাসের তাণ্ডবে অস্থির হয়ে উঠেছে বিশ্বের সবচেয়ে পরাক্রমশালী দেশটির অর্থনীতিও।

সম্প্রতি এক পরিসংখ্যানে দেখা গেছে যে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে প্রায় ৬৬ লাখ মানুষ বেকার ভাতার জন্য আবেদন করেছেন।

অর্থনীতিবিদরা পূর্বেই সতর্ক করে দিয়েছিলেন যে, যুক্তরাষ্ট্রে বহু প্রতিষ্ঠান আকস্মিক বন্ধ হয়ে যাওয়ায় ও অনেক প্রতিষ্ঠান কর্তৃক কর্মী ছাঁটাইয়ের ফলে মার্চের শেষ নাগাদ বেকারত্বের সংখ্যা বেড়ে ৩০ থেকে ৬০ লাখে পৌঁছাতে পারে।

কিন্তু বাস্তব পরিস্থিতি বিশেষজ্ঞদের সেই অনুমানকেও ছাঁপিয়ে গেছে।

বৃহস্পতিবার এ সম্পর্কিত একটি তথ্য প্রকাশ্যে আসে। জানা যাচ্ছে, গত ১৪ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৩৩ লাখ মানুষ বেকার ভাতার দরখাস্ত করেছে।

মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসের সর্বকালীন রেকর্ড।

বর্তমানে যুক্তরাষ্ট্রে বাণিজ্যিক কাজকর্ম প্রায় সবই বন্ধ। দেশটির সাধারণ মানুষের এক-পঞ্চমাংশ লকডাউনে রয়েছে। এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রের বেকারত্বের সংখ্যা ছিল সর্বনিম্ন, অথচ করোনার কারণে এখন তা ক্রমেই বাড়ছে।

করোনার বৈশ্বিক অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় দুই লাখ ৪৫ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৫ জনের। গত ২৪ ঘন্টায় নতুন করে প্রাণ হারিয়েছেন প্রায় এক হাজার মানুষ।

বর্তমান এই পরিস্থিতি চলতে থাকলে দেশটির অর্থনৈতিক অবস্থা আরো খারাপ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

সূত্র: দ্য গার্ডিয়ান

ডেইলি বাংলাদেশ/মাহাদী