করোনায় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন সাংবাদিকরা: তথ্যমন্ত্রী

করোনায় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন সাংবাদিকরা: তথ্যমন্ত্রী

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২৯ ৩ আগস্ট ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সাংবাদিকরা করোনার সময় জীবনের ঝুঁকি নিয়ে সম্মুখযোদ্ধা হিসেবে মাঠে কাজ করছেন। ফলে তাদের ঝুঁকির বিষয়টি মূল্যায়ন করা দরকার।

সোমবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউসে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) নেতাদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সাংবাদিক বান্ধব। তিনি সাংবাদিকদের কল্যাণে বহু কাজ করেছেন। তার নেতৃত্বে সরকার করোনার এ সংকটকালীন সময়ে সাংবাদিকদের প্রণোদনা দিয়েছে। এছাড়া করোনায় মৃত্যুবরণ করা সাংবাদিকদের পরিবারকে আর্থিক অনুদান দিয়েছে। এ ধরনের প্রণোদনা ও অনুদান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

তিনি বলেন, সংবাদপত্র হচ্ছে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। এটিকে টিকিয়ে রাখতে সবার সম্মিলিত প্রচেষ্টা দরকার। এছাড়া সাংবাদিকদের নিয়মিত বেতন-ভাতা পরিশোধ না করলে তাদের মনোবল ভেঙে যায়। আমি পত্রিকা মালিকদের বার বার অনুরোধ জানিয়েছিলাম যেন করোনার সময় সাংবাদিকদের বেতন-ভাতা নিয়মিতভাবে পরিশোধ করেন। কিন্তু কেউ কেউ পরিশোধ করলেও অনেকে তা করেননি, যা অত্যন্ত দুঃখজনক। আমি আবারো পত্রিকা মালিকদের অনুরোধ করবো যেন সাংবাদিকদের বেতন-ভাতা নিয়মিতভাবে পরিশোধ করেন।

তিনি আরো বলেন, অনেকে আশঙ্কা প্রকাশ করেছিলেন করোনায় লাখ লাখ মানুষ মারা যাবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বের কারণে তাদের সে আশঙ্কা মিথ্যা প্রমাণিত হয়েছে। উন্নত অনেক দেশ এমনকি পার্শ্ববর্তী রাষ্ট্রগুলোর চাইতেও বাংলাদেশে মৃত্যু হার কম।

এ সময় সাংবাদিকদের দাবি দাওয়া সম্বলিত একটি স্মারকলিপি মন্ত্রীকে হস্তান্তর করা হয়। স্মারকলিপি গ্রহণের সময় তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকদের যৌক্তিক দাবি দাওয়া নিয়ে আমি মালিকপক্ষের সঙ্গে কথা বলবো। ন্যায্য দাবি দাওয়াগুলো যেন তারা মেনে নেন সেই অনুরোধ জানাবো।

সিইউজের সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে মতবিনিময় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সিটি মেয়র আলহাজ আ জ ম নাছির উদ্দীন, বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন, সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, সিইউজের সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, সহ-সভাপতি অনিন্দ্য টিটো, সাংগঠনিক সম্পাদক ইফতেখারুল ইসলাম, নির্বাহী সদস্য মুহাম্মদ মহররম হোসাইন, প্রতিনিধি ইউনিট প্রধান সাইদুল ইসলাম, টিভি ইউনিট প্রধান মাসুদুল হক, দৈনিক পূর্বদেশ ডেপুটি ইউনিট প্রধান সাইমন চুমুক প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/এমআরকে