করোনায় আক্রান্ত হয়ে ইরানে ৬ জনের মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে ইরানে ৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:২০ ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১১:২২ ২৩ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানে ৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এ ভাইরাসে অন্তত ২৮ জনের আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। 

শনিবার দেশটির মারকাজি প্রদেশের গভর্নর আলি আঘাজাদেহ জানান, এশিয়ার বাইরে এখন পর্যন্ত সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা এ দেশটিতেই। সম্প্রতি আরাক শহরে মারা যাওয়া এক ব্যক্তির মেডিকেল টেস্টে করোনাভাইরাস ধরা পড়েছে। তিনি হৃদযন্ত্রের সমস্যায়ও ভুগছিলেন।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা কিয়ানুশ জাহানপুর বলেন, নতুন করে শনাক্ত ঘটনাগুলোর সঙ্গে কোম শহরের সংশ্লিষ্টতা রয়েছে। এখন পর্যন্ত নিশ্চিত যোগসূত্র না পেলেও ধারণা করা হচ্ছে, চীনা নাগরিকদের সংস্পর্শ থেকেই তাদের মধ্যে এই ভাইরাস ছড়িয়েছে।

এর আগে গত বুধবার দুজনের মৃত্যুর খবর জানিয়ে ইরানি স্বাস্থ্যমন্ত্রীর উপদেষ্টা আলিরেজা ভাহাবজাদে বলেন, তেহরানের দক্ষিণাঞ্চলীয় কোম শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুই বৃদ্ধ মারা গেছেন। ভাইরাসের কারণে তারা ফুসফুসের জটিল সংক্রমণে ভুগছিলেন। তবে মৃতদের নাম পরিচয় জানাননি তিনি।

এদিকে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ভয়ে ইরানের সঙ্গে সব ফ্লাইট বাতিল করেছে কুয়েতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। ইরান থেকে আসা কুয়েতি নাগরিকদের কোয়ারেন্টাইন করে রাখা হবে বলেও জানানো হয়েছে। এছাড়া ইরান থেকে বিদেশি পর্যটকদেরও কুয়েত প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবার শনাক্ত হওয়ার পর থেকে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৮ হাজারের বেশি মানুষ। মারা গেছেন অন্তত ২ হাজার ৪৩৫ জন। 

ডেইলি বাংলাদেশ/আরএএইচ