করোনায় আক্রান্তদের ওপর এইচআইভির ওষুধ পরীক্ষা করবে জাপান

করোনায় আক্রান্তদের ওপর এইচআইভির ওষুধ পরীক্ষা করবে জাপান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:০৪ ১৮ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপানে করোনাভাইরাসে আক্রান্তদের ওপর এইচআইভির ওষুধ পরীক্ষার পরিকল্পনা গ্রহণ করেছে দেশটির সরকার। ইউকোহামা বন্দরের কাছাকাছি থাকা জাপানের প্রমোদতরী প্রিন্সেস ডায়নাতে এ ভাইরাসে ক্রমবর্ধমান আক্রান্তের সংখ্যার কারণেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার দেশটির সরকারের শীর্ষ মুখপাত্র ইয়োশিহিদি সুগা এক বিবৃতিতে বলেছেন, সরকার এখন যত তাড়াতাড়ি সম্ভব করোনাভাইরাসের ওপর এইচআইভির ওষুধ ব্যবহারের পরীক্ষা শুরু করার প্রস্তুতি গ্রহণ করছে। তবে এ ওষুধ তৈরি হতে কত সময় লাগবে সে সম্পর্কে কোনো মন্তব্য করতে পারেননি তিনি।

প্রতিনিয়ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি দেশটির অর্থনীতি ও জনস্বাস্থ্যের জন্য হুমকির সৃষ্টি করছে। দেশের এমন পরিস্থিতি উদ্বিগ্ন করে তুলেছে দেশটির কর্তৃপক্ষকে। 

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী সোমবার পর্যন্ত ডায়মন্ড প্রিন্সেসে এ ভাইরাসে নতুন করে আরো ৯০ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৫৪ জনে দাঁড়িয়েছে। প্রমোদতরী ছাড়াও পুরো জাপান জুড়ে মোট ৬৬ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এছাড়া এ ভাইরাসে দেশটিতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এরইমধ্যে থাইল্যান্ডের চিকিত্সকরা দাবি করেছেন যে, ফ্লু এবং এইচআইভির ওষুধের সংমিশ্রণে করোনাভাইরাসের চিকিত্সা করার ক্ষেত্রে কিছুটা সাফল্য পেয়েছেন তারা।

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ