করোনার যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহের নিয়ন্ত্রণ নিলো ট্রাম্প প্রশাসন

করোনার যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহের নিয়ন্ত্রণ নিলো ট্রাম্প প্রশাসন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০০ ১৬ জুলাই ২০২০   আপডেট: ১৬:০২ ১৬ জুলাই ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহ এখন থেকে নিয়ন্ত্রণ করবে ট্রাম্প প্রশাসন। এতদিন পর্যন্ত এ দায়িত্ব পালন করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। 

সংবাদ সংস্থা আল জাজিরার তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনার আক্রান্ত-মৃত্যুর সংখ্যা বাড়তে থাকার সিডিসির বদলে এখন থেকে রোগীদের তথ্য পাঠানো হবে মার্কিন স্বাস্থ্য ও মানবসেবা অধিদফতর (এইচএইচএস) পরিচালিত ওয়াশিংটন ডিসির নতুন সেন্ট্রাল ডাটাবেসে। সম্প্রতি আক্রান্তের সংখ্যা, বেড ও ভেন্টিলেটর নিয়ে তথ্য দেরিতে দেয়া এবং অসামঞ্জস্যপূর্ণ প্রতিবেদনের কারণে সমালোচিত হয়েছিল সিডিসি।

এক বিবৃতিতে এইচএইচএস’র মুখপাত্র মাইকেল কাপুটো বলেছেন, বুধবার হাসপাতালের যে তথ্য-উপাত্ত দিয়েছে সিডিসি, তা অন্তত এক সপ্তাহ আগের। যুক্তরাষ্ট্র সঠিক সময়ে তথ্য জানতে চায়। করোনাভাইরাসকে পরাস্ত করতে আমাদের জাতির দরকার নতুন, দ্রুততর ও পূর্ণাঙ্গ তথ্য-উপাত্ত ব্যবস্থা। এসব আর সিডিসির নিয়ন্ত্রণে থাকবে না।

হঠাৎ করে এই পরিবর্তন জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মনে আশঙ্কা তৈরি করেছে। কারণ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও হোয়াইট হাউজ কর্মকর্তারা সিডিসির বিজ্ঞানভিত্তিক পরামর্শকে সরিয়ে রেখে দ্রুত দেশের অর্থনীতি চালুর পদক্ষেপ নিতে চায়।

এদিকে, মঙ্গলবার ট্রাম্প আবার দাবি করেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা বেশি হচ্ছে বলেই যুক্তরাষ্ট্রে অনেক বেশি সংক্রমণ ধরা পড়ছে। পরীক্ষা কম বা নিম্নমানের হলে এত সংক্রমণ ধরা পড়ত না।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩৬ লাখ ১৭ হাজার ৪৭৪ জন। মারা গেছে ১ হাজার ৪০ হাজার ১৬০ জন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ