করোনার মধ্যেই দেখা দিল বিরল রোগ ‘কাওয়াসাকি’

করোনার মধ্যেই দেখা দিল বিরল রোগ ‘কাওয়াসাকি’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:৫৮ ৩ মে ২০২০   আপডেট: ১১:৪০ ৩ মে ২০২০

বিরল শিশুরোগ ‘কাওয়াসাকি’

বিরল শিশুরোগ ‘কাওয়াসাকি’

বিরল শিশুরোগ ‘কাওয়াসাকি’। পৃথিবীর বিভিন্ন দেশে এ রোগীর সন্ধান মেলে। এবার করোনাভাইরাসের সঙ্গে কাওয়াসাকি’র যোগসূত্র পাওয়ার ইঙ্গিত দিয়েছেন যুক্তরাষ্ট্র ও ইউরোপের চিকিৎসকরা।

শিশুরোগ কাওয়াসাকি’র  লক্ষণগুলোর মধ্যে রয়েছে—জ্বর, চোখের প্রদাহ (লাল চোখ), চামড়ায় লাল র‌্যাশ, হাত-পা ফোলা, ঠোট খসখসে হওয়া ও ফুলে যাওয়া। তিন মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুদের মধ্যে সাধারণত এই রোগ দেখা দেয়। চিকিৎসায় এই রোগে আক্রান্ত শিশু সুস্থ হয়। তবে মৃত্যুর ঝুঁকিও থাকে।

যুক্তরাজ্যে সম্প্রতি ২০ শিশু কাওয়াসাকিতে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। অবশ্য তাদের সবাই করোনায় আক্রান্ত হয়নি। উত্তর ইতালির বারগামোতে গত একমাসে কাওয়সাকিতে আক্রান্ত হয়েছে ২০ শিশু। এই সংখ্যা দেশটিতে গত তিন বছরে কাওয়াসিতে আক্রান্তের সংখ্যার প্রায় সমান। খবর বিবিসি

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘এটা নতুন রোগ, আমরা ধারণা করছি করোনাভাইরাসের কারণে এটি হতে পারে। আমরা শতভাগ নিশ্চিত নই। কারণ কিছু কিছু আক্রান্তের করোনা পরীক্ষায় পজিটিভ ফল আসেনি। তাই আমরা এখন বিপুল গবেষণা করছি। তবে এটা এমন কিছু যার জন্য আমরা উদ্বিগ্ন।’

করোনাভাইরাসের সঙ্গে কাওয়াসাকি’র যোগসূত্র নিয়ে এখনও নিশ্চিত না হওয়ায় চিকিৎসা বিজ্ঞানী ও গবেষকরা নজরদারি জোরদার করেছেন।

ডেইলি বাংলাদেশ/এনকে/টিআরএইচ