করোনার বিস্তার ঠেকাতে সিঙ্গাপুরে নতুন প্রযুক্তি

করোনার বিস্তার ঠেকাতে সিঙ্গাপুরে নতুন প্রযুক্তি

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:২৩ ৩০ জুন ২০২০  

টোকেনটির নাম দেয়া হয়েছে ‘ট্রেসটুগেদার’। ছবি: সংগৃহীত

টোকেনটির নাম দেয়া হয়েছে ‘ট্রেসটুগেদার’। ছবি: সংগৃহীত

ব্লুটুথ দিয়ে ব্যবহারযোগ্য কন্ট্যাক্ট ট্রেসিং ডিভাইস বিতরণ শুরু করেছে সিঙ্গাপুর। যা করোনার বিস্তার রোধে ভূমিকা রাখবে। বিশেষ করে যাদের স্মার্টফোন ব্যবহার করতে চান না, তাদের জন্য নতুন এই ব্যবস্থা চালু করা হচ্ছে। টোকেনটির নাম দেয়া হয়েছে ‘ট্রেসটুগেদার’।

স্মার্টফোনে কন্ট্যাক্ট ট্রেসিং ব্যবহার করলে ব্যক্তিগত তথ্য নিয়ে গোপনীয়তা রক্ষা করা যাবে কি-না, তা নিয়ে কোন কোন মহল থেকে উদ্বেগ প্রকাশ করার পর নতুন এই যন্ত্রটি চালুর ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির

এই যন্ত্রের প্রথম ব্যাচটি দেয়া হচ্ছে সেইসব বয়স্ক ব্যক্তিদের যারা ঝুঁকিতে এবং যাদের পরিবারের কেউ তাদের দেখাশোনার জন্য নেই অথবা যাদের চলাফেরার অসুবিধা রয়েছে। এই যন্ত্র ব্লুটুথের মাধ্যমে আশেপাশে টোকেন বা স্মার্টফোনের মাধ্যমে ‘ট্রেসটুগেদার’ ব্যবহার করছে এমন ব্যক্তিদের সিগনাল ধরবে।

আশপাশের কারো সংস্পর্শে আসার কারণে সেই ব্যক্তি যদি কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়, তাহলে ওই টোকেন থেকে সেই তথ্য ডাউনলোড করা হবে। এমনকি কন্ট্যাক্ট ট্রেসিং কর্মকর্তা যন্ত্র ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করে তাকে সতর্ক করে দেবে। এভাবেই ডিভাইসটি করোনার বিস্তার ঠেকাবে।

সরকার বলেছে এই টোকেনে গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস ব্যবস্থা থাকছে না। ফলে আপনি কোন জায়গায় আছেন তা এই টোকেন নির্ধারণ করতে পারবে না।

ডেইলি বাংলাদেশ/এনকে