করোনার ফল নেগেটিভ, গ্রামে ঢুকতে না পেরে গাড়িতেই কোয়ারেন্টাইন

করোনার ফল নেগেটিভ, গ্রামে ঢুকতে না পেরে গাড়িতেই কোয়ারেন্টাইন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:১৮ ২৭ মে ২০২০   আপডেট: ২১:১৯ ২৭ মে ২০২০

গাড়িতে কোয়ারেন্টাইনে চিত্রগ্রাহক মাধব পাত্র

গাড়িতে কোয়ারেন্টাইনে চিত্রগ্রাহক মাধব পাত্র

পেশায় চিত্রগ্রাহক হওয়ায় গত ৩ মে বিহারে গিয়েছিলেন ওড়িষ্যার গঞ্জাম জেলার বেরহামপুর শহরের বাসিন্দা মাধব পাত্র। কিন্তু নিজের গ্রামে ঢুকতে পারলেন না তিনি। করোনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ এলেও পরিবারের কাছে তাকে যেতে দেয়নি নাছোড়বান্দা গ্রামবাসী। তাই চিত্রগ্রাহককে বাধ্য হয়ে নিজের গাড়িতেই কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে। 

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, গত মঙ্গলবার সানাখেমুন্ডি ব্লকে নিজের গ্রাম ডোলাবায় যান। কিন্তু গ্রামে ঢুকার খবর ছড়িয়ে পড়তেই তীব্র বিক্ষোভ শুরু হয়। গ্রামবাসী তাকে সরকারি কোয়ারেন্টাইন সেন্টারে থাকার জন্য বাধ্য করেন।

এদিকে নিজের করোনা নেগেটিভ হওয়ার সনদ ও আগের ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার কথা বার বার গ্রামবাসীদের জানান চিত্রগ্রাহক। কিন্তু কোনো লাভ হয়নি। ওই নাছোড়বান্দা গ্রামবাসীদের বোঝাতে ব্যর্থ হয় পুলিশও।

গ্রামবাসীদের নির্দেশ, ভুক্তভোগী চিত্রগ্রাহকে ১৪ দিন গ্রামের বাইরে সরকারি কোয়ারেন্টাইন সেন্টারেই থাকতে হবে।

অন্যদিকে সরকারি সেন্টারে সেই সময় বেশ কয়েকজন অতিথি শ্রমিক কোয়ারেন্টাইনে ছিলেন। সেখানে করোনা সংক্রমণের ঝুঁকি জেনে মাধব সেন্টারে নয়, গ্রামের বাইরে নিজের গাড়িতেই ১৪ দিন কোয়ারেন্টাইন পালন করবেন। তার এ প্রস্তাবে রাজি হন গ্রামবাসী।

হতাশ মাধব বলেন, কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ পাওয়া গিয়েছে। এর আগে ১৪ দিন কোয়ারেন্টাইনে থেকে এসেছি। তার পরেও কোয়ারেন্টাইনে থাকতে হবে, এমন যুক্তি হাস্যকর। সরকারি সেন্টারে থাকলে উল্টো সংক্রমণের শঙ্কা থেকে যাবে। তাই নিজের গাড়িতেই এ কয়েক দিন থাকার সিদ্ধান্ত নিয়েছি।

২৭ মে মাধব পাত্রর দ্বিতীয় কোয়ারেন্টাইনের মেয়াদ সম্পূর্ণ হবে। এরপর গ্রামে প্রবেশ করতে পারবেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এমকেএ