করোনার প্রকোপ রাজধানীর কোন এলাকায় কেমন?

করোনার প্রকোপ রাজধানীর কোন এলাকায় কেমন?

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২২ ২৯ এপ্রিল ২০২০   আপডেট: ২৩:৩৩ ২৯ এপ্রিল ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে বেড়েই চলেছে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা। আর এর সংখ্যা রাজধানীতেই বেশি। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) দেয়া তালিকা পর্যালোচনা করে দেখা যায় রাজারবাগ, যাত্রাবাড়ী, লালবাগ ও কাকরাইল এলাকায় সবচেয়ে ভয়াবহ অবস্থা বিরাজ করছে।

বুধবার প্রকাশিত তালিকায় বলা হয়েছে, রাজারবাগে এ পর্যন্ত ১৩০জন করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। যাত্রাবাড়ীতে ৭৭ জন, লালবাগে ৭৬ জন এবং কাকরাইলে ৭৪ জন শনাক্ত হয়েছে। এরপরেই রয়েছে মোহাম্মদপুর। এখানে ৬৫ জন শনাক্ত হয়েছে। 

পঞ্চাশের ঊর্ধ্বে আক্রান্ত রয়েছে কয়েকটি এলাকায়। এরমধ্যে মহাখালীতে ৫৯ জন, উত্তরায় ৫৫ জন, বংশালে ৫২ জন আক্রান্ত ব্যক্তি রয়েছেন। শাহবাগে শনাক্ত হয়েছে ৪৯ জন। 

ত্রিশ বছর বয়সোর্ধ্ব আক্রান্ত ব্যক্তি রয়েছে কয়েকটি এলাকায়। এগুলোর মধ্যে ওয়ারিতে ৩৯ জন, মিটফোর্ডে ৩৮ জন, মিরপুর ১৪ নম্বরে ৩৭ জন, ধানমণ্ডিতে ৩৭ জন, মগবাজারে ৩৬ জন, চকবাজারে ৩২ জন ও স্বামীবাগে ৩১ জন আক্রান্ত হয়েছেন।

রাজধানীর অভিজাত এলাকা হিসেবে খ্যাত বারিধারায় সাতজন, বনানীতে সাতজন ও গুলশানে ২৫ জন আক্রান্ত হয়েছে বলে শনাক্ত করেছে আইইডিসিআর।

সারাদেশে মোট রোগী শনাক্ত হয়েছে সাত হাজার ১০৩ জন। এরমধ্যে ঢাকা সিটিতেই আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪২৩ জন, যা মোট আক্রান্তের ৫৪ দশমিক ৭৩ শতাংশ। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১৬৩ জন। আর প্রাতিষ্ঠানিক আইসোলেশনে থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১৫০ জন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এর তথ্য অনুযায়ী প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২ লাখ ১৮ হাজার ১৩৯। এছাড়া আক্রান্ত হয়েছেন ৩১ লাখ ৪৬ হাজার ২০০ জন। সুস্থ হয়ে উঠেছেন ৯ লাখ ৬১ হাজার ৭৮৫ জন।

ডেইলি বাংলাদেশ/এসআই/এসএএম