করোনার পর বদলে যাবে ফুটবল: ফিফা সভাপতি

করোনার পর বদলে যাবে ফুটবল: ফিফা সভাপতি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৫৬ ৩ এপ্রিল ২০২০   আপডেট: ১২:১১ ৩ এপ্রিল ২০২০

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর বিশ্বের ফুটবল বদলে যাবে বলে মনে করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তবে ঠিক কবে ঘরোয়া ফুটবল মাঠে ফিরবে তা এখনই বলা অসম্ভব বলে জানিয়েছেন তিনি। 

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে বিশ্বের বেশিরভাগ ফুটবল বন্ধ রয়েছে। এরই মধ্যে সারাবিশ্বে ১০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মারা গেছেন ৫৩ হাজার মানুষ। 

লা গ্যাজেত্তার সঙ্গে এক সাক্ষাৎকারে ইনফান্তিনো ইঙ্গিত দেন, মৌসুমের সঙ্গে মানিয়ে নিতে স্বল্প প্রতিযোগিতার মাধ্যমে ফুটবল পুনর্গঠন হতে পারে।

তিনি বলেন, ফুটবল সবচেয়ে গুরুত্বপূর্ণ নয়। আগে স্বাস্থ্য। অসুস্থতার সঙ্গে লড়াই করাই হবে আমাদের প্রথম কাজ। 

তিনি যোগ করেন, সারাবিশ্ব নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করছে এবং আমাদের কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করা উচিৎ। এই শিক্ষাই ফুটবল দেয় আমাদের-একটি দল হিসেবে কাজ করার। 

আগামীতে হয়তো আমরা আবারো ফুটবল দেখবো।কিন্তু আমরা জানি না, আবার কবে তা শুরু করতে পারবো। বিশ্বের কেউই জানে না আগের মতো আবার কবে খেলা শুরু হবে। 

এটা খুবই গুরুত্বপূর্ণ যে স্বাস্থ্য অধিদফতর এবং সরকারের নির্দেশনা মেনেই ফুটবল খেলা হয়। এটা পরিষ্কার যে জীবনের চেয়ে ফুটবল ম্যাচ বেশি গুরুত্বপূর্ণ নয়।

আমাদের সামনের দিকে তাকানো উচিৎ। আমরা এটা ভাবতে পারি না যে করোনাভাইরাস আমাদের ওপর প্রভাব ফেলবে না। আমরা একবার স্বাভাবিক অবস্থায় ফিরে এলে আমাদের পৃথিবী ও ফুটবল অন্যরকম হয়ে যাবে। 

ফুটবল প্রশাসক হিসেবে আমাদের প্রথম দায়িত্ব ফুটবলের অস্তিত্ব টিকিয়ে রাখা। দ্বিতীয়ত আবারো সামনে এগুনো। এটা শুধু আমাদের দায়িত্বই নয় বরং এটা আমাদের বাধ্যবাধকতাও।

ডেইলি বাংলাদেশ/এম/আরএস