করোনার পর নতুন উদযাপনসহ যেভাবে মাঠে ফিরল ফুটবল

করোনার পর নতুন উদযাপনসহ যেভাবে মাঠে ফিরল ফুটবল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:০০ ১৬ মে ২০২০  

নতুন অনেক পরিবর্তনকে সঙ্গী করে দীর্ঘদিন পর মাঠে ফিরল ফুটবল

নতুন অনেক পরিবর্তনকে সঙ্গী করে দীর্ঘদিন পর মাঠে ফিরল ফুটবল

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল মাঠের ফুটবল। জার্মান বুন্দেসলিগার কয়েকটি ম্যাচের মধ্য দিয়ে আজ প্রথমবারের মতো দীর্ঘ ৬৬ দিন পর প্রতিযোগিতামূলক ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হল। তবে নানারকম বিধিনিষেধ ও সাবধানতা অবলম্বন করে ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে, যার প্রভাব দেখা গেছে মাঠে। 

করোনা পরবর্তী সময়ে ইউরোপের সেরা পাঁচ লিগের মাঝে বুন্দেসলিগাই সবার আগে মাঠে গড়িয়েছে। এদিন সব মিলিয়ে পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হয়, এর মাঝে ফল এসেছে তিন ম্যাচে, দুটি ম্যাচ হয়েছে ড্র। সব ম্যাচই অনুষ্ঠিত হয়েছে দর্শকশূন্য মাঠে। গোল করার পর আগের মতো একসঙ্গে উদযাপন করেননি কেউই। 

নতুন করে শুরু হওয়ার পর পরিবর্তন হওয়া দিকগুলো তুলে ধরা হলো ছবিতে-

সামাজিক দুরত্ব মেনে উদযাপন করছেন বরুশিয়া ডর্টমুন্ডের খেলোয়াড়রাএফসি শালকের বিপক্ষে হেসে খেলে জয় পায় বরুশিয়া ডর্টমুন্ড। প্রতি গোলের পর সামাজিক দুরত্ব মেনেই আলাদাভাবে উদযাপন করে দলের সদস্যরা।

প্রতিবারই উদযাপনে ছিল ভিন্নতাম্যাচ জয়ের পর হাত তালি দেয়ার বদলে কনুই তালি দিয়ে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন অনেকে। 

হাত তালি নয়, কনুই তালি দিচ্ছেন ডর্টমুন্ডের এক খেলোয়াড় ফুটবলে ট্যাকল খুব সাধারন একটা বিষয়। তবে অনেক সময়েই ফুটবলারদের দুরত্ব বজায় রেখে ট্যাকল করতে দেখা গেছে।

দুরত্ব বজায় রেখে ঘিরে ধরেছেন ফুটবলাররা, চার্জ করছেন একজনঅনেক দলের ফুটবলারই গোলের পর কনুই লাগিয়ে উদযাপন করেছেন। 

কনুই লাগিয়ে উদযাপন করছেন ফুটবলাররাডাগ আউটে বসে থাকার সময় সব ফুটবলারই মুখে মাস্ক পরে ছিলেন। 

মাস্ক পড়ে সাইড লাইন থেকে সতীর্থদের খেলা উপভোগ করছেন দলের সদস্যরাব্রডকাস্টারদের মাঝেও দেখা গেছে দুরত্ব। স্টেডিয়াম যথারীতি ফাঁকা ছিল। 

দূরে থেকে কাজ সম্পাদন করছেন ক্যামেরাপার্সনরাকরোনা পরবর্তী সময়ে ফুটবল ফিরলেও এটি যে অনেক পরিবর্তন নিয়ে আমাদের মাঝে আসছে, এ কথা বলাই বাহুল্য। 

 

ডেইলি বাংলাদেশ/এএল