করোনায় অনলাইনে জাতীয় পরিচয়পত্র সেবা দিচ্ছে ইসি

করোনায় অনলাইনে জাতীয় পরিচয়পত্র সেবা দিচ্ছে ইসি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৮ ৫ এপ্রিল ২০২০   আপডেট: ১৬:৩২ ৫ এপ্রিল ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বেশ কিছু সেবা চালু করেছে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসির তথ্য বিভাগ এ তথ্য জানিয়েছে। এতে অনলাইনে নতুন ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয়পত্রের নম্বর সংগ্রহ ও  সংশোধন সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সেবা গ্রহণকারীকে বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র সংশ্লিষ্ট ওয়েবসাইট services.nidw.gov.bd- তে প্রবেশ করতে হবে। এরপর নতুন ভোটার হওয়া সত্ত্বেও জাতীয় পরিচয়পত্র না পেয়ে থাকলে সে বিষয়ে জানতে পারবেন ভোটাররা। 

এছাড়াও ওয়েবসাইটে গিয়ে পুরাতন ভোটাররা তথ্য হালনাগাদ এবং এর জন্য কি ধরনের প্রয়োজনীয় দালিলিক প্রমাণাদি লাগবে, তার তথ্য জানতে পারবে। অনলাইনে পাওয়া তথ্য যাচাই-বাছাই শেষে পরে জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। 

এর আগে করোনাভাইরাসের প্রকোপে প্রথম দফায় গত ১৯ মার্চ থেকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জাতীয় পরিচয় সেবা বন্ধ করে বাংলাদেশ নির্বাচন কমিশন। পরে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করে এই সেবা বন্ধ রাখা হয়। এরই মধ্যে সরকার প্রাণঘাতী এই ভাইরাস মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে ১৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি বাড়িয়েছে। 


 

ডেইলি বাংলাদেশ/এস.আর/জেডআর