করোনাভাইরাস: প্রমোদতরীর দুই জাপানির মৃত্যু

করোনাভাইরাস: প্রমোদতরীর দুই জাপানির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০৪ ২০ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে থাকা প্রমোদতরীটির দুই জাপানি নাগরিকের করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। ভাইরাসের কারণে পৃথক রাখা ডায়মন্ড প্রিন্সেসের প্রথম মৃত্যুর ঘটনা এটি। 

বৃহস্পতিবার দেশটির সরকারি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সরকারি সূত্রের তথ্য অনুযায়ী, প্রমোদতরী থেকে বের হওয়া ব্যক্তিদের মধ্যে এই দুজনের অবস্থা গুরুতর ছিলো। এ নিয়ে জাপানে মৃতের সংখ্যা বেড়ে তিন জনে দাঁড়িয়েছে। এর আগে সেখানে আরো একজনের মৃত্যু হয়।

জাপানের সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, মৃত দুইজনই ৮০ বছরের জাপানি পুরুষ ও নারী। সংবাদমাধ্যমটি আরো জানায় গত ১১ ফেব্রুয়ারি এই দু’জনকে প্রমোদতরীটি থেকে বাইরে পাঠানো হয়। এরপর ১২ ফেব্রুয়ারি তাদের হাসপাতালে ভর্তি করা হয়। তাদের দু’জনের আগে থেকেই স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা ছিল বলেও জানা গেছে।

কিউশু দ্বীপের ফুকুওকা শহরের কর্তৃপক্ষ জানিয়েছে, ওই শহরে ৬০ বছরের এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। কিউশু দ্বীপে করোনায় আক্রান্ত প্রথম ব্যক্তি তিনি। এ নিয়ে জাপানে আক্রান্তের সংখ্যা বেড়ে ৮৫ জনে দাঁড়িয়েছে।

সম্প্রতি ডায়মন্ড প্রিন্সেস পরিদর্শন করেছেন জাপানের কোবে বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিভাগের অধ্যাপক ও স্বাস্থ্য বিশেষজ্ঞ কেন্টারো ইওয়াটা। তিনি বলেছেন, প্রমোদতরীটির পরিস্থিতি পুরোপুরি বিশৃঙ্খল। সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউবের এক ভিডিওতে এ সমালোচনার ব্যাখ্যা দিয়েছেন ইওয়াটা। এছাড়া প্রমোদতরীটিতে ভাইরাসের জন্য নেয়া পদক্ষেপগুলো যথেষ্ট নাও হতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন কর্মকর্তারাও। 

বৃহস্পতিবার ইওয়াটার সমালোচনার জবাব দিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়। এক বিবৃতিতে তারা বলেছে, এই জটিল পরিস্থিতি মোকাবিলায় কঠোর পরিশ্রম করছে দেশটির কর্তৃপক্ষ।  

সূত্র- জাপান টাইমস, বিবিসি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ