করোনাভাইরাস নিয়ন্ত্রণের উপায় সংকীর্ণ হয়ে আসছে: ডাব্লিউএইচও

করোনাভাইরাস নিয়ন্ত্রণের উপায় সংকীর্ণ হয়ে আসছে: ডাব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৮ ২২ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের সঙ্গে সংশ্লিষ্ট না হয়েও অনেকে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। একইসঙ্গে এ ভাইরাস নিয়ন্ত্রণের উপায় সংকীর্ণ হয়ে আসছে বলে শঙ্কা প্রকাশ করেছেন ডাব্লিউএইচও-এর প্রধান ড.  টেডরোস আধানম ঘেব্রেয়েসাস।

তিনি বলেন, চীনের বাইরে আক্রান্তের সংখ্যা অনেক কম। তবে যে ধারায় সংক্রমণ ঘটছে তা উদ্বেগের। আক্রান্তের সংখ্যা দিয়ে আমরা মহামারির কোনো স্পষ্ট যোগসূত্র পাচ্ছি না। এতে আরো বেশি উদ্বিগ্ন আমরা।

এরইমধ্যে ইরানে আরো দু’জন এ ভাইরাস সংক্রমণে মারা গেছেন। এ নিয়ে সেখানে মৃতের সংখ্যা দাঁড়ালো চারজনে।

জানা গেছে, ইরানে এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে রাজধানী তেহরানের দক্ষিণে পবিত্র শহর কোমে। ওই শহরটি শিয়া মুসলিমদের কাছে জনপ্রিয়। এই শহরেই শুক্রবার মারা গেছেন দু’জন। এর আগে বৃহস্পতিবার মারা গেছেন দু’জন। এছাড়া আক্রান্ত হয়েছেন ১৮ জন। কোম শহর থেকে বৈরুতে ফেরার পর ৪৫ বছর বয়সী একজন নারীর দেহে নিশ্চিত হওয়া গেছে করোনা ভাইরাস। 

এছাড়া ইতালিতেও করোনাভাইরাসে প্রথম এক জনের মৃত্যু হয়েছে। চীনের বাইরে করোনায় আক্রান্ত হয়ে এ নিয়ে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। 

উল্লেখ্য, গত প্রায় দুই মাস ধরে ছড়াতে থাকা প্রাণঘাতী এ ভাইরাসে এরইমধ্যে চীনে প্রাণহানির সংখ্যা ২৩শ’ ছাড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৭৬ হাজারেরও বেশি। এছাড়া চীনের বাইরে দক্ষিণ কোরিয়ায় নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪২জন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ