করোনাভাইরাস: ইতালিতে জরুরি পরিকল্পনা ঘোষণা

করোনাভাইরাস: ইতালিতে জরুরি পরিকল্পনা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪১ ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১১:৫৮ ২৩ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউরোপে করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার মোকাবিলায় জরুরি পরিকল্পনার ঘোষণা দিয়েছে ইতালি। দেশটির দুটি অঞ্চলের ১০ টি শহর কোয়ারেন্টাইনে রাখা হবে বলে জানানো হয়েছে। 

শনিবার রাতে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপে কন্টি জরুরি পরিকল্পনার ঘোষণা দিয়ে জানান, দেশটিতে করোনাভাইরাসে ৭৯ জন আক্রান্ত হয়েছে। এ ভাইরাসে ইতালিতে দুইজনের মৃত্যুর পর জরুরি পরিকল্পনার ঘোষণা দেয়া হয়েছে।

ইতালির উত্তরাঞ্চলীয় শহর লম্বার্ডি এবং ভেনোটো অঞ্চলের বেশ কয়েকটি শহরকে কোয়ারেন্টাইনে রাখার পরিকল্পনার আওতায় আনা হয়েছে। এই দুই অঞ্চলে বসবাসকারী প্রায় ৫০ হাজার মানুষকে তাদের বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। 

প্রধানমন্ত্রী কন্টি আরো বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়ানো এই দুই অঞ্চলে কেউ প্রবেশ করতে পারবে না। এমনকি কেউ এই অঞ্চলগুলো থেকে বাইরেও যেতে পারবে না। তবে অতি জরুরি কিছু হলে বিশেষ অনুমতি প্রয়োজন হবে।

এছাড়া সব স্কুল ও সব ধরণের ক্রীড়া কার্যক্রমও বন্ধ ঘোষণা করা হয়েছে। রোববার অনুষ্ঠিত হতে যাওয়া একটি ফুটবল ম্যাচও স্থগিত করা হয়েছে। সব ধরণের আইন মান্য করা হচ্ছে কিনা সেটি নিশ্চিত করতে পুলিশ মোতায়েন করা হয়েছে। আইন প্রয়োগ নিশ্চিত করতে প্রয়োজনে সশস্ত্র বাহিনীও মোতায়েন করা হতে পারে বলে জানা গেছে।

লম্বার্ডির স্বাস্থ্য প্রধান গিউলিও গ্যালেরা জানিয়েছেন, এই ভাইরাসের সংক্রামতা খুব বেশি শক্তিশালী। এ ভাইরাসটি লম্বার্ডি ও ভেনেটোর বাইরেও ছড়িয়ে পড়তে পারে বলে ভীত তারা।

সূত্র- বিবিসি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/টিআরএইচ