Alexa করোনাভাইরাস আতঙ্ক, বেইজিংয়ে বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাস আতঙ্ক, বেইজিংয়ে বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৬ ২৭ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস আতঙ্কের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে চীনে। সম্প্রতি এ ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় বিশেষ বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সিএনএনের তথ্যানুযায়ী, সোমবার বেইজিংয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

নতুন এই ভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়ায় শুধু চীন নয় পুরো বিশ্বেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। এরপর থেকেই ভাইরাসটি  বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে। উহান থেকে এ ভাইরাসের বিস্তার রোধ করতে গণপরিবহন, বিমান চলাচল ও রেলসেবা বাতিল করা হয়েছে। চীনের অন্যান্য শহরে ভ্রমণেও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

সোমবার স্বাস্থ্য কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, হুবেই প্রদেশে নিহতের সংখ্যা ৫৬ থেকে ৭৬জনে দাঁড়িয়েছে। অন্যান্য শহরে আরো চারজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দুই হাজার ৭৪৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

চীনের একটি গণমাধ্যমে বলা হয়েছে, এই ভাইরাসে আক্রান্ত তিন শতাধিক মানুষ মারাত্মক অসুস্থ হয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশে ৫০ হাজারের বেশি মেডিকেল স্টাফ এই ভাইরাস প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং চিকিৎসায় অংশ নিয়েছেন। কমপক্ষে দুই হাজার শয্যাবিশিষ্ট দু'টি নতুন অস্থায়ী হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। মাস্ক এবং সুরক্ষিত পোশাক উৎপাদনে রীতিমত হিমশিম খাচ্ছে বিভিন্ন কোম্পানি।

অপরদিকে, করোনাভাইরাস সংক্রমণের ক্ষমতা আরো প্রবল হচ্ছে এবং সংক্রমণ আরো বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, যে গতিতে ভাইরাস ছড়াচ্ছে, এটিকে প্রতিরোধ করা না গেলে আগামী ১৮ মাসে সাড়ে ৬ কোটি মানুষের প্রাণহানি হতে পারে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ