করোনাভাইরাসে ভেস্তে গেলো আরচ্যারী চ্যাম্পিয়নশিপ

করোনাভাইরাসে ভেস্তে গেলো আরচ্যারী চ্যাম্পিয়নশিপ

এস আই রাসেল ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:১৭ ১৮ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

করোনাভাইরাস আতঙ্কে গোটা বিশ্ব। গেল ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছে ১৮৬৮ জন। আক্রান্ত হয়েছে ৭০ হাজারের বেশি মানুষ। এর প্রভাব পড়েছে বাংলাদেশের ক্রীড়াঙ্গনেও। স্থগিত করা হয়েছে শনিবার থেকে শুরু হতে যাওয়া ইসলামিক আরচ্যারী চ্যাম্পিয়নশিপ।

হুবেই প্রদেশের প্রদেশের জিমনেশিয়াম আর স্টেডিয়ামগুলো ব্যবহার হচ্ছে কেবিন হাসপাতাল হিসেবে। মে থেকে চীনে বসার কথা আরচ্যারীর বিশ্ব আসর। এখন তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

এ ব্যাপারে বাংলাদেশ আরচ্যারী ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন চপল বলেন, গেল তিন আসরে ইসলামিক সলিডারিটি আরচ্যারী চ্যাম্পিয়নশিপের সফল আয়োজক বাংলাদেশ। এবারো সব প্রস্তুতি শেষের পথে থাকলেও করোনাভাইরাসের ঝুঁকি এড়াতেই স্থগিত করা হয়েছে এবারের আসর।

তবে তিনি আরো বলেন, ইসলামিক সলিডারিটি আরচ্যারী চ্যাম্পিয়নশিপ স্থগিত। অলিম্পিকের জন্য টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে অনুশীলন চালিয়ে যাবে দেশের তীরন্দাজরা।

এ ব্যাপারে দেশসেরা তীরান্দাজ রোমান সানা বলেন, একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট হলে অনেক খেলোয়াড় অংশগ্রহণ করে। এতে আত্মবিশ্বাসটা বাড়ে। করোনাভাইরাস আরচ্যারীর ওপর বড় প্রভাব ফেলবে। থাইল্যান্ডে টুর্নামেন্ট হওয়ার কথা ছিল, কিন্তু হবে না। চীনে বিশ্বকাপ হওয়ার কথা তাও হবে না মে বি। এতে খেলার ওপর অনেক প্রভাব পড়বে। তবে কোরিয়াতে এশিয়ান স্টেজ-২তে অংশগ্রহণ করবো আশা করি। আর আমি চেষ্টা করবো নিজেকে গুছিয়ে রাখতে। আরো পরিশ্রম করে নিজেকে প্রস্তুত রাখতে অলিম্পিকের জন্য।

সর্বশেষ গত বছর টঙ্গির শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে অনুষ্ঠিত সলিডারিটি আরচ্যারীর তৃতীয় আসরে ২৬ দেশের ১৫০ জন পুরুষ ও নারী আরচ্যার খেলেছিলেন। আসরের ১০ স্বর্ণপদকের মধ্যে রিকার্ভ ও কম্পাউন্ড বিভাগ থেকে একটি করে মোট দু’টি সোনা জিতেছিল বাংলাদেশ। এছাড়া ওই আসর থেকে তিন রূপা ও চার ব্রোঞ্জপদক জয় করে স্বাগতিকরা।

ডেইলি বাংলাদেশ/এম