করোনাভাইরাসের লাইভ আপডেট দিচ্ছে মাইক্রোসফট

করোনাভাইরাসের লাইভ আপডেট দিচ্ছে মাইক্রোসফট

বিজ্ঞান ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৯ ১৭ মার্চ ২০২০   আপডেট: ২০:১৪ ১৮ মার্চ ২০২০

করোনার লাইভ আপডেটের ফাইল ছবি

করোনার লাইভ আপডেটের ফাইল ছবি

বিশ্বের করোনাভাইরাস সম্পর্কিত সব ধরনের লাইভ আপডেট দিচ্ছে মাইক্রোসফট। একটি ম্যাপের সহযোগিতায় সার্চ ইঞ্জিন বিং-এর ব্যবহারকারীদের করোনা আক্রান্ত ব্যক্তি ও দেশসমূহের তথ্য জানাচ্ছে প্রতিষ্ঠানটি। ফলে গুগলের সঙ্গে বিং-এর করোনাভাইরাসের তথ্য প্রদানের প্রতিযোগিতা হচ্ছে।

মাইক্রোসফটের এক মুখপাত্র জানান, আতঙ্কের মাঝে দ্রুত প্রয়োজনীয় তথ্য জানতে চাচ্ছে বিশ্বের মানুষ। তথ্য অনুসন্ধানের জন্য সহজ উপায় হিসেবে ওয়াল্ড হেলথ অর্গানাইজেশন, ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেন্টেশন অ্যান্ড কন্ট্রোল, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেন্টেশন এবং বিং-এর অ্যাক্সেসযোগ্য উৎসগুলো থেকে গ্রহণযোগ্য তথ্য সরবরাহ করা হচ্ছে।

ট্র্যাকিং পদ্ধতিতে যেকোন দেশের করোনা পরিস্থিতি ওই ম্যাপ ফিচারের মাধ্যমে জানা যাবে। ডেস্কটপ, ল্যাপটপ ও মোবাইল থেকে সহজেই মাইক্রোসফটের ফিচারটি ব্যবহার করা যাবে।

এছাড়া ম্যাপের ফিচার ছাড়া বিং-এর নিজস্ব ব্রাউজারে করোনাভাইরাস সম্পর্কিত প্রতিটি দেশের আলাদা তথ্য দেয়া রয়েছে। ব্রাউজ করলে নির্দিষ্ট এলাকার করোনার সর্বশেষ অবস্থার খবর পাওয়া যাবে।

বাংলাদেশিরাও মাইক্রোসফটের ম্যাপটি ব্যবহার করতে পারে। মঙ্গলবার দুপুর পর্যন্ত ম্যাপটিতে বাংলাদেশের ব্যাপারে আটজন করোনা রোগী শনাক্তের তথ্য উঠে এসেছে। সেখানে তিনজন সুস্থ হওয়ার তথ্য দেয়া হয়। এছাড়া কারো মৃত্যু হয়নি বলে উল্লেখ করা হয়েছে।

গুগল জানিয়েছে, গুগল এক্স ল্যাব একটি হেলফ বিজনেস ইউনিটের সাহায্যে টুল তৈরি করতে চলেছে। সেখানে কোভিড ১৯-এর পরীক্ষা সম্পর্কিত নির্দেশনা দেয়া থাকবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ