করোনাভাইরাসের কারণে ফিফার সভা বাতিল

করোনাভাইরাসের কারণে ফিফার সভা বাতিল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩৪ ১৯ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

করোনাভাইরাস আঘাত হানছে ক্রীড়াঙ্গণেও। এ ভাইরাসের কারণে একটি কাউন্সিল অধিবেশন বাতিল করতে বাধ্য হয়েছে বিশ্ব ফুটবলের নির্বাহী সংস্থা ফিফা। আগামী মার্চে প্যারাগুয়ের রাজধানী অসুনচিয়নে নির্ধারিত কাউন্সিল অধিবেশনটি বাতিল করেছে ফিফা।

ফিফার একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, সংস্থার বিভিন্ন সদস্যদের অনুরোধের কারণে এখন ২০ মার্চ ফিফা সদর দপ্তর জুরিখ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্পন্ন করা হবে এই কাউন্সিল অধিবেশন।

বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, এশিয়ার কিছু কাউন্সিল সদস্য করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় নিজেদের ভ্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। একই সঙ্গে ফিফা এবং দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের সঙ্গে চলমান উত্তেজনার বিষয়টিও এই সিদ্ধান্ত গ্রহণের নিয়ামক হিসেবে কাজ করেছে।

গত সপ্তাহে সুইজারল্যান্ডের নিয়নে কনমেবল ও ইউরোপীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফার মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যেখানে বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনসহ আরো বেশ কিছু বিষয় স্থান পেয়েছে।

উয়েফার বিরোধিতা সত্ত্বেও ২৪টি ক্লাব নিয়ে ২০২১ সালে ক্লাব বিশ্বকাপ চীনে আয়োজনের যে সিদ্ধান্ত ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনো নিয়েছে তার সমালোচনাও করেছে ইউরোপীয় সংস্থাটি। এদিকে স্থানীয় নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন না নিয়ে সরাসরি দক্ষিণ আমেরিকার ক্লাব নেয়ায় ইনফান্তিনোর প্রতি অসন্তুষ্ট ফিফার সহ-সভাপতি প্যারাগুয়ের আলেজান্দ্রো ডোমিঙ্গুয়েজ।

ফিফা কংগ্রসের আগে জুনের শুরুতে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় আরেকটি কাউন্সিল অধিবেশন আয়োজনের পরিকল্পনা রয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার।

ডেইলি বাংলাদেশ/এম