করোনাকে বিপর্যয় ঘোষণা করলো ভারত

করোনাকে বিপর্যয় ঘোষণা করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৩৫ ১৪ মার্চ ২০২০   আপডেট: ২০:৩৬ ১৪ মার্চ ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের প্রকোপকে বিপর্যয় বলে ঘোষণা করেছে ভারত সরকার। তবে এই প্রকোপকে বিপর্যয় ঘোষণা করলেও, স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা এখনো ঘোষণা করা হয়নি।

সরকারের যুক্তি, কোভিড-১৯ ভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে চললেও এখনো জরুরি অবস্থা ঘোষণার মতো পরিস্থিতি আসেনি। বরং কীভাবে এই পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া যায়, সেই পদক্ষেপ করা হচ্ছে বলে জানানো হয়েছে সরকারি এক বিবৃতিতে।

শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, কোভিড-১৯ ভাইরাসের জেরে যাদের মৃত্যু হয়েছে তাদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেয়া হবে। এছাড়াও, করোনায় আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি রয়েছেন, তাদের চিকিৎসার খরচ দেয়া হবে এসডিআরএফ থেকে। সেই সঙ্গে, বিভিন্ন আইসোলেশন ওয়ার্ডে যারা রয়েছেন তাদের খাবার, পানি, জামা-কাপড় এবং ওষুধপত্রের খরচও ওই তহবিল থেকে দেয়া হবে।

প্রয়োজনে অতিরিক্ত করোনা-পরীক্ষাকেন্দ্রও খোলা হবে বলে জানানো হয়েছে ওই বিবৃতিতে। একই সঙ্গে বলা হয়েছে, পুলিশ এবং বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রের জন্য প্রয়োজনীয় সরঞ্জামও কেনা হবে। সরকারি হাসপাতালগুলিতে থার্মাল স্ক্রিনিং-সহ প্রয়োজনীয় সরঞ্জামও বাড়ানো হবে প্রয়োজনে। কিন্তু সব ক্ষেত্রেই সংশ্লিষ্ট রাজ্যের এসডিআর তহবিলের টাকা খরচ করতে হবে। জাতীয় বিপর্যয় তহবিল (এনডিআরএফ) থেকে কোনো আর্থিক সাহায্য দেয়া হবে না।

প্রসঙ্গত, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ভারতে এখন ৮৪ জন আক্রান্ত। শনিবার একজনসহ মৃত্যু হয়েছে দুজনের। ভাইরাসটির বিস্তার ঠেকাতে দেশটি বেশ কিছু সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করেছে।

ডেইলি বাংলাদেশ/এস