Alexa করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে জরিমানা, হতে পারে জেল

করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে জরিমানা, হতে পারে জেল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:৫৫ ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০০:০৫ ২৭ জানুয়ারি ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসে আক্রান্ত রোগ গোপন রাখার দায়ে তাইওয়ানের এক ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। এছাড়া একই অপরাধে তার জেল হতে পারে বলে জানা গেছে।

চীনের হুয়ান প্রদেশ থেকে ফেরা ওই ব্যবসায়ীকে ৯ হাজার ৯৮৮ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় সাড়ে আট লাখ টাকা জরিমানা করে দেশটির কওসুং শহরের স্বাস্থ্য বিভাগ।-খবর তাইওয়ান নিউজের।

সংবাদমাধ্যমটি জানায়, ২০ জানুয়ারি চীনের হুয়ান প্রদেশে থাকার সময় করোনাভাইরাসে আক্রান্ত হন ওই ব্যবসায়ী। ওই সময় তার শরীরের জ্বর আসলে মেডিসিন খেয়ে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে আনেন। পরের দিন একটি ফ্লাইটে কওসুং শহরের বিমানবন্দরে আসেন। কিন্তু স্ক্রিনিংয়ে তার কোনো সমস্যা ধরা পড়েনি। পরে বিমানবন্দর থেকে গাড়ি যোগে তার নিজ জেলা জুয়িংয়ের বাড়িতে স্ত্রীকে নিয়ে ফেরেন। 

২২ জানুয়ারি সকালে ওই ব্যবসায়ী তার স্থানীয় বাজারে যান। আর বিকেলে একটি চর্মরোগের ক্লিনিকে যান। পরে তিনি জিন ব্যালি গ্র্যান্ড ব্যালরুমের পাশে দুই ঘণ্টা্ ব্যয় করেন। পরদিন তিনি অস্বস্তি বোধ করলে চিকিৎসকের কাছে করোনাভাইরাসে আক্রান্তের কথা স্বীকার করেন। ২৪ জানুয়ারি রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে তার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।

এদিকে ২৬ জানুয়ারি কওসুং জেলা প্রসিকিউটর দফতর ওই ব্যবসায়ীর রোগের ব্যাপারে তদন্ত শুরু করেছে। রোগ লুকানোর দায়ে তার তিন বছরের জেল হতে পারে বলে জানিয়েছে জেলার স্বাস্থ্য বিভাগ।

তাইওয়ানের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা পেন চাউ ইং জানান, এরইমধ্যে দেশটির ৮০ জন লোককে নজরদারিতে রাখা হয়েছে। এর মধ্যে ওই ব্যক্তির পরিবারের পাঁচ সদস্য ও কয়েকদিন ধরে তার সঙ্গে সাক্ষাৎ করা ব্যক্তিরা রয়েছেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ