করোনায় সবচেয়ে বেশি ফাঁকা তরুণদের পকেট

করোনায় সবচেয়ে বেশি ফাঁকা তরুণদের পকেট

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৫ ৯ আগস্ট ২০২০   আপডেট: ১৪:২৩ ৯ আগস্ট ২০২০

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

করোনাভাইরাস মহামারিতে সবচেয়ে বেশি অর্থনৈতিক সমস্যায় পড়েছেন তরুণরা। আর আর্থিক সংকটে পড়া মানুষদের শতকরা ৩৮ ভাগই একই বয়সের। তবে মহামারির কারণে মনস্তাত্ত্বিক সমস্যায় বেশি ভুগছেন নারীরা।

ডয়চে ভেলে’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, রোববার এ নিয়ে করা এক সমীক্ষা থেকে উঠে আসে বিভিন্ন দিক। সমীক্ষাটির প্রতিবেদন তুলে ধরেন জার্মানির ঔষধ উৎপাদকদের সংস্থা বিএএইচ। বিএএইচ’র পক্ষে সমীক্ষাটি করেছে বাজার গবেষণা প্রতিষ্ঠান নিয়েলসেন।

গত ৯ জুন থেকে ১৬ জুনের মধ্যে মোট এক হাজার মানুষের তথ্যের ভিত্তিতে করা হয় এই সমীক্ষা। সমীক্ষাটির প্রতিবেদনে বলা হয়, জার্মানিতে ৩০ বছরের কাছাকাছি বয়সের মানুষরাই করোনার সময়ে সবচেয়ে বেশি আর্থিক সংকটে ভুগছেন।

জরিপে অংশ নেয়া মানুষদের প্রায় এক তৃতীয়াংশ জানান, করোনার কারণে তাদের আয় লক্ষ্যণীয় মাত্রায় কমেছে। তবে বাকিদের বেশিরভাগই বলেছেন, করোনা তাদের আয়ে বিশেষ কোনো প্রভাব ফেলতে পারেনি।

এক সপ্তাহে প্রায় এক হাজার মানুষের মধ্যে চালানো এ জরিপে দেখা গেছে,করোনাকালে প্রতি তিনজন বা তার বেশি মানুষের পরিবারের স্বচ্ছলতা কমেছে। তবে সব বয়সের মানুষ কিছুটা আর্থিক সমস্যার সম্মুখীন হলেও নারীদের মানসিক দিকে বেশি আঘাত করেছে করোনা। প্রতি দশ জনের মধ্যে ছয়জন নারীই জানিয়েছেন, পূর্বের চেয়ে করোনাকালেই বেশি মানসিক সমস্যায় ভুগছেন তারা।

এছাড়াও একা কিংবা সঙ্গীর সঙ্গে থাকেন এমন মানুষরা মহামারির কারণে বেশি ভুগছেন না, এমন তথ্যও উঠে এসেছে জরিপে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ