কত দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস?

কত দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস?

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৯ ২৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৬:৩৫ ২৭ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনকে মৃত্যুপুরী বানিয়ে ভয়াবহ করোনাভাইরাসের প্রাদুর্ভাব এখন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। এর ফলে ঘটছে অসংখ্য প্রাণহানিও। মারাত্মক এ ভাইরাস এখন চীনে কমতে শুরু করলেও বিশ্বজুড়ে দ্রুত বাড়ছে এর আক্রান্তের সংখ্যা।

চীন
চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্যানুযায়ী, সর্বশেষ বুধবারের হিসাব অনুসারে চীনের মূল ভূখণ্ডে ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আগের দিনের চেয়ে কম দেখা গেছে। উহান থেকে শুরু হওয়া করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু মিছিলে যোগ হয়েছেন ২৯ জন। আক্রান্ত হয়েছেন ৪৩৩ জন। নতুন এই ৪৩৩ জনের মধ্যে ৪০৯ জন এবং ২৯ জনের মধ্যে ২৬ জনই হুবেই প্রদেশের। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ৮০১ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছেন ৮০ হাজারেরও বেশি মানুষ।

বিশেষজ্ঞদের মতে, আপাতদৃষ্টিতে মনে হচ্ছে ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে জনগণকে ঘরের ভেতর থাকার পরামর্শদান, বেশি সংখ্যক মানুষ জড়ো হতে না দেয়া এবং এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে ভ্রমণে নিষেধাজ্ঞাসহ চীন সরকার যেসব পদক্ষেপ নিয়েছিল তা কাজ করছে।

ইরান
ইরানে এখন পর্যন্ত ১৩৯ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। মারা গেছেন ১৯ জন। চীনের পর করোনায় প্রাণ হারানো এটা দ্বিতীয় সর্বোচ্চ।

জানা গেছে, এ ভাইরাসে দেশটির উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরছিও আক্রান্ত হয়েছেন । যিনি তার দেশের করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ে গণমাধ্যমকে নিয়মিত ব্রিফ করতেন। বর্তমানে তাকে কোয়ারান্টাইনে রাখা হয়েছে।

ইতালি
ইতালিতেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে সেদেশে আক্রান্ত হয়েছে ৪৭০ জন। মারা গেছে ১২ জন। আরো সংক্রমণ ঠেকাতে জনসমাগম বন্ধ ঘোষণা করা হয়েছে। এমনকি অনেক ফুটবল ম্যাচও বাতিল করে দেওয়া হয়েছে। ফাঁকা করে দেয়া হয়েছে বেশ কয়েকটি বিলাসবহুল হোটেলও।

জাপান
জাপানে করোনা তিনজন আক্রান্ত হয়েছেন। জানা গেছে, আক্রান্ত এক নারী চিকিৎসায় পরিপূর্ণ সুস্থ হওয়ার পর আবারো আক্রান্ত হয়েছেন। ওসাকা শহরের অধিবাসী চল্লিশোর্ধ্ব ওই ট্যুর গাইডের দেহে প্রথম জানুয়ারিতে করোনা ভাইরাস ধরা পড়ে। চিকিৎসার পর পরিপূর্ণ সুস্থ হয়ে উঠলে ১ ফেব্রুয়ারি তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়।

সুস্থ হওয়ার বেশ কিছুদিন পরে গলা বসা ও বুকে ব্যথার সমস্যা নিয়ে শনাক্তকারী পরীক্ষা করলে আবারো তার দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সুস্থ হওয়ার পর দ্বিতীয়বার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা জাপানে এই প্রথম। তবে চীনে এমন বেশ কয়েকটি ঘটনার কথা জানা গেছে।

বাহরাইন
মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনে ৩৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। নতুন করে এ ভাইরাস সংক্রমণ ঠেকাতে দেশটির সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ দুবাই এবং শারজার সকল ফ্লাইট ৪৮ ঘণ্টার জন্য বন্ধ ঘোষণা করে। এমনকি বুধবার থেকে সব স্কুল-মাদ্রাসা দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণাও দেয় দেশটির সরকার।

অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ায় ২৩ জন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

মালয়েশিয়া
মালয়েশিয়ায় নতুন করে আরো তিনজন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনজনই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। এখন পর্যন্ত দেশটির আক্রান্তের সংখ্যা বেড়ে ২২ জনে দাঁড়িয়েছে।

ফ্রান্স
ফ্রান্সে তিনজন করোনা ভাইরাস আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে ৪৮ বছর বয়সী এক ব্যক্তি রয়েছেন, যিনি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। অন্য দুই ব্যক্তিও সম্প্রতি চীন ভ্রমণ করেছেন।

নেপাল
নেপালে ৩২ বছর বয়সী এক ব্যক্তি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন যিনি উহান থেকে দেশটিতে গিয়েছিলেন। সুস্থ হওয়ার পর তাকে হাসপাতাল ছাড়ার অনুমতি দেয়া হয়েছে।

সিঙ্গাপুর
সিঙ্গাপুরে অন্তত ৯৩ জন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে রয়েছেন ৬৬ বছর বয়সী এক বৃদ্ধ ও তার ছেলে (৩৭) এবং ৫২ বছর বয়সী এক নারী। তারা সবাই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।

থাইল্যান্ড
থাইল্যান্ডে ৪০ জন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। তাদের মধ্যে চারজন চীনা নাগরিক যারা উহান থেকে এসেছেন এবং অপর একজন সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।

কানাডা
শনিবার কানাডার রাজধানী টরোন্টোর এক হাসপাতাল থেকে দেশটিতে করোনাভাইরাসে একজন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়। কর্মকর্তারা জানান, আক্রান্ত ব্যক্তির বয়স পঞ্চাশোর্ধ্ব। সম্প্রতি তিনি উহান ভ্রমণ করে ২৩ জানুয়ারি টরোন্টো পৌঁছান।

যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৬০ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এ খবর নিশ্চিত করেছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। চিকিৎসা দেয়ার পর তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে।

ভিয়েতনাম
বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিশ্চিত করেছে ভিয়েতনামে এক ব্যক্তি ও তার ছেলেসহ ১৬ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ওই ব্যক্তি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। তার সংস্পর্শে এসেই তার ছেলেও ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

জার্মানি
জার্মানিতে করোনাভাইরাসে ১৮ জনের আক্রান্তের খবর পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্প্যান বলেছেন, প্রতিবেশী দেশগুলো এই পরিস্থিতিকে খুবই গুরুতর বলছে। তবে এটাও মানছে যে পরিস্থিতি ভালো হওয়ার আগে তা আরো খারাপ হতে পারে।

স্পেন
স্পেনের বার্সেলোনায় প্রথম কোভিড-১৯ রোগী একজন নারী। তিনি ইতালির উত্তরাঞ্চলে ছিলেন। ফ্রান্স ও জার্মানিতে নতুন আক্রান্ত ব্যক্তিরা সম্প্রতি ইতালির উত্তরাঞ্চল থেকে ফেরেন। বর্তমানে দেশটিরতে এ ভাইরাসে আাক্রান্ত আটজন। 

তাইওয়ান
তাওয়ানে এ পর্যন্ত তিনজন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ঘটনার পর উহান ভ্রমণে বিধিনিষেধ আরোপ করে দেশটি।

ফিলিপাইন
ফিলিপাইনে করোনার হানায় মারা গেছেন একজন এবং আক্রান্ত হয়েছেন তিনজন।

সংযুক্ত আরব আমিরাত ১৩ জন, যুক্তরাজ্যে ১৩ জন, ম্যাকাওয়ে ১০ জন, কানাডায় ১০ জন, কুয়েতে ১৮ জন ইরাকে পাঁচজন, ক্রোয়েশিয়া ও ভারতে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এছাড়া এ ভাইরাসে ওমান, রাশিয়া, অস্ট্রিয়া, পাকিস্তান, ইসরায়েল, ফিনল্যান্ড, হংকং ও সুইডেনে দুইজন করে, এবং মিশর, আফগানিস্তান, আলজেরিয়া, বেলজিয়াম, কম্বোডিয়া, লেবানন, নেপাল, রোমানিয়া, শ্রীলঙ্কা, সুইজারল্যান্ড, ব্রাজিল, জর্জিয়া, গ্রিস, উত্তর মেসিডোনিয়া ও নরওয়েতে একজন করে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ