Alexa কত অল্পতেই খুশি ওরা!

কত অল্পতেই খুশি ওরা!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৪৮ ১২ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইচ্ছা থাকলেই উপায় হয়। সামগ্রী নেই, কিন্তু তাতে কী! ইচ্ছে তো আছে। এই ইচ্ছাশক্তির জোরেই পৃথিবীর সব সুখ অর্জন করা যায়। 

অনেকেই, ইচ্ছার এই বিপুল শক্তিতে বিশ্বাস করেন। এই পাঁচ শিশু হাতেনাতে নিজেদের ইচ্ছাশক্তির প্রমাণ দিল। বোর্ড নেই। কিন্তু, তাতে কী ক্যারম খেলার ইচ্ছেটা আছে। সেই ইচ্ছার জোরেই মাটির ওপর ক্যারম খেলে চমকে দিল তারা। 

মাটির ওপরে কোনো কিছু পাতা নেই। এমনিই বসে পড়েছে এই পাঁচ শিশু। হাত-পা-গায়ে ধুলো। কিন্তু, তাতে ভ্রুক্ষেপ নেই কারো। একমনে তারা ক্যারম খেলে চলেছে। সবাই তাকিয়ে ক্যারম বোর্ডের দিকে। 

একটু ভাল করে লক্ষ্য করলেই দেখা যাবে ছবিতে যে ক্যারম বোর্ডটি দেখা যাচ্ছে সেটি আসল ক্যারম বোর্ড নয়, মাটি। মাটির ওপরেই তৈরি হয়েছে বোর্ড। চারধারে কাটা হয়েছে চারটি পকেট। আর যে ঘুঁটিগুলিতে খেলা হচ্ছে সেগুলিও ক্যারমের ঘুঁটি নয়। সেগুলি আসলে বোতলের ঢাকনা। রং-বেরঙের বোতলের ঢাকনা দিয়েই ক্যারম খেলার মত্ত পাঁচ শিশু।

এই ছবিটি শেয়ার করেছেন বিজনেস টাইকুন আনন্দ মাহিন্দ্রা। টুইটে মাহিন্দ্রা লিখছেন, এই ছবি তাকে ভীষণভাবে অনুপ্রেরণা দিয়েছে। আবারো প্রমাণ হচ্ছে কল্পনার দুনিয়ায় দারিদ্র বলে কিছু নেই। 

টুইটে আনন্দ মাহিন্দ্রার এই ধরনের ছবি পোস্ট করার প্রবণতা নতুন কিছু নয়। এর আগেও একাধিকবার এই ধরনের ছবি পোস্ট করেছেন তিনি। বারবার প্রশংসিত হয়েছে তার পোস্ট করা অনুপ্রেরণাদায়ক ছবি। এবারেও ব্যতিক্রম হয়নি। তার ভাবনার সঙ্গেও সহমত হয়েছেন নেটিজেনরা।

সবাই বলছেন, সত্যিই এই বাচ্চাগুলো সবাইকে বুঝিয়ে দিল যে নিজের আনন্দ নিজেকে খুঁজে নিতে হয়। কত অল্পতেই খুশি ওরা। ওদের দেখে অনেককিছু শেখার আছে।  

ডেইলি বাংলাদেশ/এমকে