কক্সবাজার সৈকতে সরানো হচ্ছে ভেসে আসা বর্জ্য

কক্সবাজার সৈকতে সরানো হচ্ছে ভেসে আসা বর্জ্য

কক্সবাজার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২৯ ১৫ জুলাই ২০২০  

ভেসে আসা বর্জ্য

ভেসে আসা বর্জ্য

কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে আসা শত টন প্লাস্টিক, ইলেকট্রনিক বর্জ্য সরানোর কাজ শুরু করেছে প্রশাসন। সৈকতের কলাতলী, দরিয়ানগর থেকে হিমছড়ি পয়েন্ট পর্যন্ত পড়ে থাকা এই বর্জ্য সরানো হবে।

বুধবার সকালে সমুদ্র সৈকতের দরিয়ানগর পয়েন্টে এ কার্যক্রমের উদ্বোধন করেন কক্সবাজারের ডিসি মো. কামাল হোসেন। এ সময় ডিসি বলেন, বর্জ্য অপসারণ কার্যক্রমে জেলা প্রশাসনের সঙ্গে ১০টি পরিবেশবাদী সংগঠন ও স্থানীয়রা অংশ নেয়।

এদিকে বর্জ্যের উৎসের সন্ধানে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজারের এডিসি (রাজস্ব) আশরাফুল আফসার।

তিনি বলেন, এ ধরনের বর্জ্য আসার ঘটনা কক্সবাজারের ইতিহাসে ঘটেনি। কীভাবে, কারা এ বর্জ্য সাগরে ফেলছে, তার অনুসন্ধানে কাজ শুরু হয়েছে। সাত কর্ম দিবসের মধ্যে এ তদন্তের কাজ শেষ হবে।

করোনা সংকটে প্রায় চার মাস ধরে বন্ধ রয়েছে কক্সবাজার সৈকতসহ এখানকার হোটেল-মোটেল ও সব পর্যটন কেন্দ্র। জনশূন্য এই সমুদ্র সৈকত সয়লাব হয়ে গেছে বিপুল পরিমাণ বর্জ্যে। বিশেষ করে সৈকতের কলাতলী, দরিয়ানগর থেকে হিমছড়ি পয়েন্ট পর্যন্ত শনিবার মাঝরাত থেকে হঠাৎ শত-শত টন বর্জ্য ভেসে আসে। এর মধ্যে রয়েছে প্লাস্টিক, কাঁচের বোতল, রশি, ছেঁড়া জাল। এসব বর্জ্যে আটকে গত চারদিনে চল্লিশটি কচ্ছপের মৃত্যু হয়েছে বলে দাবি পরিবেশবাদী সংগঠনগুলোর।

ডেইলি বাংলাদেশ/এমআর