Alexa কক্সবাজার থেকে সেন্টমার্টিন যেতে প্রস্তুত জাহাজটি, দেখুন কতটা বিলাসবহুল

কক্সবাজার থেকে সেন্টমার্টিন যেতে প্রস্তুত জাহাজটি, দেখুন কতটা বিলাসবহুল

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৪ ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ১২:৩৪ ২৬ জানুয়ারি ২০২০

কর্ণফুলী এক্সপ্রেস

কর্ণফুলী এক্সপ্রেস

কক্সবাজার থেকে কর্ণফুলী এক্সপ্রেসে সরাসরি যাওয়া যাবে দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে। এ খবর প্রথম প্রকাশ করেছে ডেইলি বাংলাদেশ। আগামী ৩০ জানুয়ারি জাহাজটি উদ্বোধন করবেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

কক্সবাজার থেকে সেন্টমার্টিনের জাহাজ সার্ভিসটি পরিচালনা করবে কর্ণফুলী শিপ বিল্ডার্স। পরিচালনায় সার্বিক সহযোগীতায় থাকছে ফারহান এক্সপ্রেস ট্যুরিজম। নৌযানটি আগে চট্টগ্রামের সদরঘাট থেকে হাতিয়ার নলচিরা হয়ে সন্দ্বীপে চলাচল করতো। যা লিজেন্ডারি নৌযান এমভি আলাউদ্দিন আহমেদ নামে পরিচিত ছিল। পরে ডিজাইন ফার্ম এসএসটি মেরিন সল্যুশনের মাধ্যমে নকশা পরিবর্তন করা হয়।

কর্ণফুলী এক্সপ্রেস

কক্সবাজার থেকে সেন্টমার্টিন যাওয়ার আগে সম্প্রতি নৌযানটির সী ট্রায়াল সম্পন্ন হয়। কর্ণফুলী নদী থেকে পতেঙ্গার সমুদ্র মোহনা পর্যন্ত সফলভাবে চলাচল করে কর্ণফুলী এক্সপ্রেস। জাহাজটি ঘণ্টায় প্রায় ১২ নটিক্যাল মাইল গতিতে ছুটতে পারে।

নৌযানটির দৈর্ঘ্য ৫৫ মিটার ও প্রস্থ ১১ মিটার। আমেরিকার বিখ্যাত কামিন্স ব্র্যান্ডের দুটি প্রাপালেশন ইঞ্জিন রয়েছে এতে, প্রতিটির ক্ষমতা প্রায় ৬০০ বিএইচপি। কর্ণফুলী এক্সপ্রেসে রয়েছে তিন ক্যাটাগরির মোট ৫১০টি আসন। এরমধ্যে ১৭টি ভিআইপি কেবিন, কনফারেন্স রুম, ডাইনিং স্পেস ও সী ভিউ ব্যালকনি রয়েছে।

কর্ণফুলী এক্সপ্রেস

এমভি কর্ণফুলী এক্সপ্রেস নামের উপকূলীয় সমুদ্রগামী জাহাজটির ভাড়ার তালিকা ও সময়সূচী এখনো জানা যায়নি। তবে সূত্র বলছে, শিগগিরই সংবাদ সম্মেলনের মাধ্যমে সার্ভিসটির বিস্তারিত তথ্য জানানো হবে।

ডেইলি বাংলাদেশ/এনকে