Alexa ওয়াহিদুল হকের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩০ জুলাই

মানবতাবিরোধী অপরাধ

ওয়াহিদুল হকের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩০ জুলাই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩১ ২৯ মে ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হকের (৬৯) বিরুদ্ধে করা মামলায় আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) গঠনের শুনানির জন্য আগামী ৩০ জুলাই দিন ঠিক করেছেন ট্রাইব্যুনাল। 

আসামিপক্ষের আইনজীবীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পরবর্তী তারিখ ঠিক করে আদেশ দেন। 

আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন সুলতান মাহমুদ সীমন, সঙ্গে ছিলেন রেজিয়া সুলতানা চমন ও সাবিনা ইয়াসমিন খান মুন্নি। অন্যদিকে ওয়াহিদুল হকের পক্ষে ছিলেন আব্দুস সোবহান তরফদার ও মিজানুর রহমান।

পরে প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন জানান, হত্যা, গণহত্যা ও ষড়যন্ত্রের অভিযোগে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। কিন্তু আসামিপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত আগামী ৩০ জুলাই পরবর্তী দিন ঠিক করে দিয়েছেন।

তিনি জানান, ওয়াহিদুল হকের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য রাষ্ট্রপক্ষে প্রসিকিউশনের শুনানি ২৮মে শেষ করা হয়েছে। পরে আজ শুনানির নির্ধারিত দিনে আসামিপক্ষের আইনজীবী আব্দুস সোবহান তরফদার সময় আবেদন করলে আদালত তা পিছিয়ে পরবর্তী শুনানির জন্য ৩০ জুলাই দিন ধার্য করেন। আসামি ওয়াহিদুল হকের পক্ষে নতুন নিয়োগ পাওয়া আরেক আইনজীবী মিজানুর রহমান মামলার প্রস্তুতির জন্য সময় চেয়ে আবেদন করেন বলে জানা গেছে। তখন আদালত ৩০ জুলাই দিন দার্য করেন। 

এর আগে গত ৪ মার্চ এ মামলায় রাষ্ট্রপক্ষের করা অভিযোগ আমলে নিয়ে অভিযোগ গঠনের শুনানির জন্য ২৫ মার্চ দিন ধার্য করেছিলেন ট্রাইব্যুনাল। এরপর থেকে অভিযোগ গঠনের শুনানি শুরু করে রাষ্ট্রপক্ষ। তারই ধারাবাহিকতায় ২৮মে রাষ্ট্রপক্ষ তাদের শুনানি শেষ করেন।

এর আগে গত বছরের ৩০ অক্টোবর আসামি ওয়াহিদুল হকের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করে প্রসিকিউশন বরাবর প্রতিবেদন দাখিল করেন। পরে প্রসিকিউশন তার বিরুদ্ধে তিনটি অভিযোগে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে।

ডেইলি বাংলাদেশ/টিএ/এমআরকে/এস

Best Electronics
Best Electronics