ওমান সাগরে অজানা অঘটন, সর্বোচ্চ সতর্কাবস্থা

ওমান সাগরে অজানা অঘটন, সর্বোচ্চ সতর্কাবস্থা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৩ ১৩ জুন ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সামুদ্রিক নিরাপত্তাবিষয়ক ব্রিটিশ রয়্যাল নৌবাহিনী পরিচালিত একটি গ্রুপ সতর্ক করে দিয়ে বলেছে, ওমান সাগরে অজানা এক অঘটন ঘটেছে। 

বৃহস্পতিবার সকালে ওমান সাগরে তেলবাহী ট্যাঙ্কারে দুটি বিস্ফোরণের ঘটনাকে ইঙ্গিত করে এই সতর্কবার্তা দিয়েছে ব্রিটিশ ওই গ্রুপ।

এরইমধ্যে মধ্যপ্রাচ্যে তেহরানের সঙ্গে যুক্তরাষ্ট্র ও সৌদি নেতৃত্বাধীন কয়েকটি দেশের চলমান উত্তেজনার মাঝে ইরানে পৌঁছেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

বৃহস্পতিবার সকালে ওমান সাগরে তেলবাহী ট্যাঙ্কারে হামলা হয়েছে বলে দাবি করেছে ইরান। তবে এই হামলার ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেয়নি দেশটি। 

মার্কিন সংবাদ সংস্থা এপি বলছে, ওমান সাগরে বিস্ফোরণের পর ব্রিটিশ নৌবাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দেয়া হয়েছে। তারা বিস্ফোরণের ওই ঘটনায় তদন্ত শুরু করেছে।
 
বাহরাইনভিত্তিক মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহরের মুখপাত্র জশুয়া ফ্রে বলেছেন, ওই এলাকায় বিস্ফোরণের ঘটনার পর তার নেতৃত্বাধীন কমান্ড সতর্ক অবস্থানে রয়েছে। 

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ইরান সফরে রয়েছেন। এমন সময়ে এই হামলাকে স্পর্শকাতর হিসেবে বলা হচ্ছে। যুক্তরাষ্ট্র-ইরানের মাঝে উত্তেজনা উসকে দিতে পারে এমন সংঘাতমূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন অ্যাবে। 

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি বিমানবন্দরে ইয়েমেনের বিদ্রোহীগোষ্ঠী হুথিদের ক্ষেপণাস্ত্র হামলায় ২৬ জন আহত হয়।

ডেইলি বাংলাদেশ/এমকে